বিজ্ঞাপন

সম্প্রীতির নিদর্শন রেখে উপমহাদেশে উদযাপিত হলো ঈদ

August 22, 2018 | 3:39 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

পারস্পরিক সহমর্মিতা ও ভ্রাতৃত্ব বজায় রেখে উপমহাদেশের মুসলিমরা পালন করছেন পবিত্র ঈদুল আজহা। ঈদ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায়কে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

মোদী তার শুভেচ্ছা বার্তায় বলেন, উৎসবের মূলমন্ত্র আমাদের সমাজে ছড়িয়ে পড়ুক। রামনাথ কোবিন্দ বলেন, দেশের সব নাগরিকদের বিশেষ করে মুসলিমদের জানাই ঈদুল আজহার শুভেচ্ছা। এই দিনে আমরা আত্মত্যাগের মহানুভবতা লালন করি। উৎসবের মূল্যবোধ সামনে রেখে অংশীদারিত্ব-মূলক এই সমাজে সমস্যা সমাধানের জন্য আমাদের একতাবদ্ধ থেকে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

এদিকে, ঈদুল আজহার ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে ভারতের মুসলিম সম্প্রদায় বন্যায় বিপর্যস্ত কেরালা রাজ্যের মানুষদের পাশে দাঁড়িয়েছে বলে জানায় হিন্দুস্থান টাইমস। ঈদের খরচ কমিয়ে বিভিন্ন সংগঠনের মাধ্যমে দেশটির মুসলিমরা কেরালার মানুষদের অর্থ সহায়তা করেছেন।

ভারতে বুধবার সকালে নামাজের মধ্য দিয়ে শুরু হয় ঈদের আনুষ্ঠানিকতা। ভারতে দিল্লির জামা মসজিদে অনুষ্ঠিত হয় উপমহাদেশের অন্যতম বৃহত্তম ঈদ জামাত। এছাড়া, পশ্চিমবঙ্গের কলকাতায় ঈদের বড় জামাতটি অনুষ্ঠিত হয় রেড রোডে।

কাশ্মীরে ঘটেছে একটি দু:খজনক ঘটনা। ঈদের নামাজ শেষে বেরুবোর পথে ফায়াজ আহমেদ নামের এক পুলিশ সদস্যকে গুলি করে হত্যা করে জঙ্গিরা। সাম্প্রদায়িক সহিংসতার জেরে এ ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

পাকিস্তানে মুসলিম উম্মাহর উন্নতি-সমৃদ্ধি, নিরাপত্তা, ফিলিস্তিনের স্বাধীনতা ও কাশ্মীরের দখল মুক্তি প্রার্থনা করে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদ উৎসবে নাশকতার আশংকায় করাচি, লাহোর, ইসলামাবাদসহ বড় বড় শহরগুলোতে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়। লাহোরের বাদশাহি মসজিদে পাকিস্তানের অন্যতম বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

ঈদ উপলক্ষে পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন। এক বিবৃতিতে ইমরান খান বলেন, পুরো পাকিস্তান জাতিকে আমি ঈদুল আজহার শুভেচ্ছা জানাচ্ছি। কোরবানির প্রধান মূল্যবোধ ত্যাগের একটি বিশ্বজনীন গুরুত্ব রয়েছে। ত্যাগ স্বীকার করা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারেনা। এই বোধটি পাকিস্তানের জাতীয় স্বার্থে সবাইকে কাজে লাগানোর আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

এদিকে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের মুসলিম সম্প্রদায় রোহিঙ্গাদের ঈদ উদযাপনে সহযোগিতা করছে স্থানীয় কর্তৃপক্ষ। কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয় রোহিঙ্গাদের জন্য কোরবানির ১ হাজার গরু সংগ্রহ করা হয়েছে। তারা যাতে ঈদের আনন্দ থেকে কোনভাবে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখা হবে।

সারাবাংলা/এনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন