বিজ্ঞাপন

কাঠমান্ডু পোস্টের খবর ভুয়া: নেপালে তদন্ত কমিশন

August 27, 2018 | 10:37 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

নেপালে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজ দুর্ঘটনার তদন্ত প্রতিবেদনের বরাত দিয়ে নেপালের জাতীয় দৈনিক কাঠমান্ডু পোস্ট ও কান্তিপুর অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত খবরকে ভুয়া বলে অভিহিত করেছে ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিশন। গণমাধ্যমে এ ধরনের প্রতিবেদন প্রকাশিত হওয়ায় উদ্বেগ ও অসন্তুষ্টি জানিয়েছে ওই কমিশনটি।

সোমবার (২৭ আগস্ট) কাঠমান্ডু পোস্টে ওই খবর প্রকাশের পর এদিনই এক বিবৃতিতে নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন কমিশন, ২০১৮। নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে গত ১২ মার্চ ইউএস বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজের দুর্ঘটনার পর সিভিল অ্যাভিয়েশন ইনভেস্টিগেশন রেগুলেশন, ২০৭১-এর আওতায় এই তদন্ত কমিশন গঠন করা হয়।

‘কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন ভুয়া-মিথ্যা-গায়েবি’

তদন্ত কমিশনের সদস্য সচিব বুদ্ধি সাগর লামিচানের সই করা বিবৃতিতে বলা হয়, কমিশনের পক্ষ থেকে স্পষ্ট করে বলা হচ্ছে যে ঠিক কী কারণে দুর্ঘটনাটি ঘটেছে তার অনুসন্ধান এখনও চলছে। অনুসন্ধান কমিটির অন্যতম লক্ষ্য ওই দুর্ঘটনার সঠিক কারণ অনুসন্ধান করা এবং ভবিষ্যতে যেন একই ধরনের দুর্ঘটনা না ঘটে, সে ব্যাপারেও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া। তদন্ত কমিশন বিশ্বাস করে, বিমান দুর্ঘটনার তদন্ত মিডিয়ায় প্রোপাগান্ডা ছড়ানোর মতো কোনো বিষয় নয়।

বিজ্ঞাপন

প্রকাশিত সংবাদ বিষয়ে তদন্ত কমিটির পক্ষ থেকে গুরুতর অভিযোগ তুলে বলা হয়, এ ধরনের অনৈতিক ও প্রতারণাপূর্ণ সংবাদ সাধারণ মানুষ ও সংশ্লিষ্টদের মনে ভ্রান্ত ধারণা ও বিশ্বাসের জন্ম দিতে পারে। যে বিষয় নিয়ে এখনও তদন্ত চলছে, সে বিষয়ে সঠিক তথ্য ছাড়া ও তদন্ত কমিটির সঙ্গে কোনো ধরনের কথা না বলে এ ধরনের সংবাদ প্রকাশ অত্যন্ত লজ্জাজনক।

তদন্ত কমিশনের বিবৃতিতে আরও বলা হয়, তাদের তদন্ত এখনও শেষ হয়নি এবং এর কোনো প্রতিবেদনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। তদন্ত শেষ হলে ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অরগাইনাজেশন ও সরকারের বিধি অনুযায়ী তা সবার জন্য প্রকাশ করা হবে।

এ ছাড়া, নেপাল ও এর বন্ধুরাষ্ট্রের নাগরিকদের মৃত্যু হয়েছে— উড়োজাহাজ দুর্ঘাটনার এমন একটি সংবেদনশীল ইস্যুতে অযথা অনুমাননির্ভর তথ্য প্রকাশ থেকেও সংশ্লিষ্ট সবাইকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে তদন্ত কমিশন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সোমবার নেপালের প্রভাবশালী দৈনিক কাঠমান্ডু পোস্টে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজ দুর্ঘটনা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিশনের প্রতিবেদন হাতে পেয়েছে উল্লেখ করে কাঠমান্ডু পোস্টের খবরে বলা হয়, ওই ফ্লাইটের ক্যাপ্টেন আবিদ সুলতান মানসিকভাবে ছিলেন বিপর্যস্ত ও বেপরোয়া। তিনি ককপিটে অবিরত ধূমপান করেছেন।

যদিও কাঠমান্ডু পোস্টের খবর প্রত্যাখ্যান করেছেন নেপালে গঠিত তদন্ত কমিশনে বাংলাদেশি প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অপারেশন কনসালট্যান্ট সালাউদ্দিন এম রহমতউল্লাহ। ইউএস-বাংলা এয়ারলাইন্সের পক্ষ থেকেও বলা হয়, ক্যাপ্টেন আবিদকে নিয়ে কাঠমান্ডু পোস্ট মনগড়া তথ্য দিয়েছে।

উল্লেখ্য, গত ১২ মার্চ নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ড্যাশ-৮ কিউ 8০০ উড়োজাহাজ বিধ্বস্ত হয়। বিমানটিতে চার জন ক্রু ও ৬৭ যাত্রীসহ ৭১ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে চার ক্রুসহ ২৭ জন বাংলাদেশি, ২৩ জন নেপালি ও একজন চীনা যাত্রী নিহত হন। আহতদের মধ্যে ৯ জন বাংলাদেশি, ১০ জন নেপালি ও একজন মালদ্বীপের নাগরিক।

সারাবাংলা/জেএ/এমআই/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন