বিজ্ঞাপন

আকাশবীণার ‘র‌্যাফট’ লাগানো হয়েছে

September 13, 2018 | 6:14 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ড্রিমলাইনার বোয়িং ৭৮৭ আকাশবীণা’র খুলে যাওয়া র‌্যাফট লাগানো হয়েছে। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যা থেকে ফুল ক্যাপাসিটি নিয়ে ড্রিমলাইনার তার ফ্লাইট চালাবে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ এ তথ্য জানিয়েছেন।

প্রসঙ্গত, গত পরশু ১১ সেপ্টেম্বর ভোর ৪টা ২৫ মিনিটে মালয়েশিয়া থেকে যাত্রী নিয়ে ঢাকায় ফেরে ড্রিমলাইনার আকাশবীণা। যাত্রী নেমে যাওয়ার পর নিয়মিত গ্রাউন্ড চেক-এর অংশ হিসেবে বিমানের প্রকৌশল বিভাগের কাছে হস্তান্তর করা হয় বিমানটি। পরবর্তী ফ্লাইটের যাত্রীদের খাবার বিমানে ওঠানোর জন্য দরজা খোলার সময় র‌্যাফট খুলে যায়।

বিজ্ঞাপন

এ প্রেক্ষিতে প্রকৌশল বিভাগের কর্মীরা আন্তর্জাতিক সিভিল অ্যাভিয়েশন সংস্থা ‘আইকাও’, সিভিল অ্যাভিয়েশন এবং উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং-এর নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় পরীক্ষা সম্পন্ন করেন এবং ওইদিন সকালে ঢাকা থেকে সিঙ্গাপুরে ড্রিমলাইনারের নির্ধারিত ফ্লাইট ১৮ মিনিট দেরিতে ৮টা ৪৩ মিনিটে ঢাকা ছাড়ে।

আরও পড়ুন: ভুল বাটনে চাপ পড়ে ভেঙে পড়ে আকাশবীণার দরজা

র‌্যাফট খুলে যাওয়ার বিষয়ে কারও কোনো দায়িত্বে অবহেলা আছে কিনা সে বিষয়ে একটি তদন্তে কমিটি গঠিত হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তার ফ্লাইট পরিচালনায় যাত্রীদের নিরাপত্তার বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে। ড্রিমলাইনার পরিচালনার জন্য বিমানের নিজস্ব ১৪ জন বৈমানিক ও ১১২ জন প্রকৌশলীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

গত ৫ সেপ্টেম্বর উদ্বোধন করা হয় বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার, যার নাম দেওয়া হয় আকাশবীণা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বলছে, এটিই সর্বাধুনিক প্রযুক্তি সংবলিত উড়োজাহাজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। ওই দিনই সন্ধ্যায় ছিল আকাশবীণার প্রথম ফ্লাইট, গন্তব্য ছিল মালয়েশিয়া।

বহুল কাঙ্ক্ষিত বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ ‘আকাশবীণা’ দেশে আনা হয় গত ১৯ আগস্ট। ওই দিন বিকেল ৫টা ১৯ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে উড়োজাহাজটি। যুক্তরাষ্ট্রের সিয়াটলের বোয়িং কার্যালয় থেকে রওয়ানা হয়ে এদিন বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ল্যান্ড করে ড্রিমলাইনারটি। এ নিয়ে বিমানের বহরে উড়োজাহজের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে।

সারাবাংলা/জেএ/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন