বিজ্ঞাপন

ভোরে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

September 27, 2018 | 8:34 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা: নিউইয়র্কে জাতিসংঘের ৭৩তম অধিবেশনে স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৮টার মধ্যে (বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টার দিকে) ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে বিকেলে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেজের সঙ্গে বৈঠক করবেন তিনি। এ ছাড়াও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোমপিও তার সঙ্গে সাক্ষাৎ করবেন আজ। খবর বাসস।

এ বছরে অধিবেশনের প্রতিপাদ্য  ‘সকল মানুষের উপযোগী জাতিসংঘ গড়ে তোলা: বিশ্ব নেতৃত্ব এবং শান্তি, সমতা ও টেকসই সমাজের জন্য দায়দায়িত্ব ভাগাভাগি করে নেওয়া।

বিজ্ঞাপন

এসব কর্মসূচির বাইরে আজ ইন্টার প্রেস সার্ভিসের (আইপিএস) দেওয়া ‘ইন্টারন্যাশনাল এসিভমেন্ট অ্যাওয়ার্ড’এবং গ্লোবাল হোপ কোয়ালিশনের দেওয়া ‘২০১৮ স্পেশাল রিকগনাইজেশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ অ্যাওয়ার্ড’গ্রহণ করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী তার ভাষণে রোহিঙ্গা সমস্যা সমাধানে কিছু সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন। এর পাশাপাশি বিশ্ব শান্তি, নিরাপদ অভিবাসন, ফিলিস্তিনি জনগণের অধিকার, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করবেন তিনি। সেই সঙ্গে বিশ্ব নেতাদের সামনে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা এবং দেশের চলমান গণতান্ত্রিক প্রক্রিয়াসহ বাংলাদেশের বিভিন্ন আর্থ-সামাজিক অগ্রগতি তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে সপ্তাহব্যাপী সরকারি সফরে ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেন। তিনি ১ অক্টোবর সকালে লন্ডন হয়ে দেশে ফিরবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

আরও পড়ুন

শেখ হাসিনা ক্ষমতায় থাকবেন আন্তর্জাতিক সংস্থা প্রধানদের আশা

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন