বিজ্ঞাপন

সাধারণ মানুষের চিকিৎসার দায়িত্ব সরকারেরই: প্রধানমন্ত্রী

October 7, 2018 | 6:39 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশের সাধারণ মানুষ, যাদের বিদেশে যাওয়ার সঙ্গতি নেই, তাদের চিকিৎসাসেবা নিশ্চিত করাটা সরকারেরই দায়িত্ব ও কর্তব্য বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘যারা বিত্তশালী-সম্পদশালী, তারা একটু হাঁচি-কাশি হলেও বিদেশে যেতে পারে চিকিৎসার জন্য। তারা যাক, তাতে আমার আপত্তি নেই। কিন্তু দেশের মানুষ যারা মধ্যবিত্ত-নিম্নবিত্ত, যাদের বিদেশ যাওয়ার মতো সঙ্গতি নেই, তাদের চিকিৎসা সেবাটা নিশ্চিত করাটা সরকার হিসেবে আমাদের দায়িত্ব-কর্তব্য। মানুষ হিসেবে আমাদের দায়িত্ব বলে মনে করি।’ এ জন্য বিশেষায়িত বহুমুখী চিকিৎসাসেবা বিষয়ক প্রশিক্ষণের পাশাপাশি নার্সিং প্রশিক্ষণের মতো বিষয়গুলোও জরুরি বলে মন্তব্য করেন তিনি।

রোববার (৭ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) আয়োজিত ‘চিকিৎসক সম্মিলন-২০১৮’-এ তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘জনগণের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করেছি। ক্ষমতাকে আমরা হাতে নিয়েছি জনগণের সেবা করার দায়িত্ব হিসেবে।’

সম্মিলনে চিকিৎসকরা ১৬ দফা দাবি জানালে সে প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ‘বেলা শেষে দাবি দিয়ে তো আর লাভ নেই। আমাদের সময় তো শেষ। ৫ বছর মেয়াদ আমাদের পূর্ণ হয়ে গেছে। আর মাসখানেক আছে, তারপরই নির্বাচন। কাজেই আমাদের হাতে এখন আর এই ১৬ দফা দাবি বিবেচনার সময় নেই। তবে এর মধ্যে অনেকগুলো কিন্তু আমরা করে ফেলেছি। যদি বাংলাদেশের জনগণ আমাদেরকে ভোট দেয়, যদি আমরা নির্বাচিত হয়ে আবার সরকার গঠন করতে পারি, তখন হয়তো এই দাবিগুলো বিবেচনার সুযোগ পাব।’

দেশের মানুষকে প্রশিক্ষণের মাধ্যমে কর্মক্ষম করে গড়ে তুলতে চান উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মানুষের সেবা করাটা কিন্তু সর্বপ্রথম কর্তব্য। আর এখন আমাদের নিজস্ব স্যাটেলাইট হয়েছে। আমরা সারাদেশে ইন্টারনেট চালু করে দিয়েছি। এরই মধ্যে প্রায় ৯৯ ভাগ জেলায় ব্রডব্যান্ড চালু হয়েছে। যোগাযোগ ব্যবস্থা উন্নত করে দিয়েছি। সব পথেরই কিন্তু উন্নয়ন করে দিচ্ছি।

বিজ্ঞাপন

সে কারণে চিকিৎসকদের সারাদেশে ছড়িয়ে পড়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এখন আমাদের আর কেবল রাজধানীতে থাকতে হবে, তা না। সারাদেশেই আমাদের চিকিৎসা সেবাটা নিশ্চিত করতে হবে। সেদিকে বিশেষভাবে দৃষ্টি দেবেন বলে আমি আশা করি।

অনুষ্ঠানে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ক্রেস্ট উপহার দেওয়া হয়।

প্রায় আট বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে চিকিৎসকদের এ মহাসম্মিলন অনুষ্ঠিত হয়। এতে রাজধানীসহ সারাদেশের বিএমএ সদস্যরা যোগ দেন।

বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন কনফেডারেশন ফর মেডিকেল অ্যাসোসিয়েশন ইন এশিয়া অ্যান্ড ওশেনিয়ার (সিএমএএও) সভাপতি রাভিন্দ্রান আর নাইডু, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহিদ মালিক, বিএমএ’র মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সে আমার আরেক কন্যা, স্পিকারকে প্রধানমন্ত্রী

সারাবাংলা/এনআর/একে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন