বিজ্ঞাপন

লাঙ্গল প্রতীকেই নির্বাচন করবে জাতীয় পার্টি

November 11, 2018 | 9:27 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটগতভাবে অংশ নিলেও দলীয় প্রতীক ‘লাঙ্গল’ নিয়েই লড়বে জাতীয় পার্টি (জাপা)। বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম এ শরিক অন্য কোনো দলের প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করবে না নির্বাচনে।

দলের একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেছেন। জোটে থেকেও দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নেওয়ার বিষয়টি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাকেও চিঠি দিয়ে জানিয়েছে দলটি। জাপা মহাসচিব রুহুল আমীন হাওলাদারের সই করা চিঠিতে এ বিষয়টি জানানো হয়েছে রোববার (১১ নভেম্বর)।

দলটির দফতর সম্পাদক জানান, চিঠিতে বলা হয়েছে, আমরা লাঙ্গল প্রতীকে নির্বাচন করব।

বিজ্ঞাপন

দলটির একাধিক সূত্র জানিয়েছে, জোটে বড় দল আওয়ামী লীগ যেসব আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে, সেখানে জাপা কোনো প্রার্থী দেবে না। আর জাপা যেখানে প্রার্থী দেবে, সেখানে প্রার্থী দেবে না আ.লীগ।

কোনো রাজনৈতিক দল নিজস্ব প্রতীকে নির্বাচন করবে না কি জোটগতভাবে অংশ নিলে জোটের কোনো দলের প্রতীকে নির্বাচন করবে— তা নির্বাচনের তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে কমিশনকে জানাতে হয়। সে হিসাবে আজ রোববার ছিল এই প্রতীক বিষয়ে কমিশনকে জানানোর শেষ দিন। এদিন জাতীয় পার্টির পক্ষ থেকেও ইসিকে জানানো হলো, তারা দলের লাঙ্গল প্রতীক নিয়েই নির্বাচনে অংশ নেবে।

এ বিষয়ে জাপার প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ বলেন, আমরা জোটে থেকেই ভোট করব, তবে আমাদের নিজস্ব প্রতীক ‘লাঙ্গল’ নিয়ে। নির্বাচন কমিশনকে আমরা তা চিঠি দিয়ে জানিয়েছি।

বিজ্ঞাপন

এরই মধ্যে এদিন ক্ষমতাসীন আওয়ামী লীগসহ রাজপথের বিরোধী দল বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের পক্ষ থেকেও প্রতীকের বিষয়টি চিঠি দিয়ে জানানো হয়েছে কমিশনকে। ২০ দলীয় জোট তাদের চিঠিতে জোটের আটটি দলের কথা উল্লেখ করলেও আওয়ামী লীগের চিঠিতে জোটের কতটি দলের নাম উল্লেখ করা হয়েছে, তা কৌশলগত কারণে প্রকাশ করা হয়নি।

তবে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নির্বাচনে নৌকা প্রতীক চেয়েছে। অন্যদিকে, ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচন একমাস ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট সাত দিন পেছানোর আবেদন করেছে।

এর আগে, গত ৮ নভেম্বর এই নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ১৯ নভেম্বর। এরপর ২২ নভেম্বর পর্যন্ত মনোনয়পত্র যাচাই-বাছাই করা হবে। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর। এরপর ৩০ নভেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে প্রার্থীদের মধ্যে। আগামী ২৩ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

৩০ ডিসেম্বর ভোট গ্রহণের প্রস্তাব যুক্তফ্রন্টের

নির্বাচন এক মাস পিছিয়ে দিতে ঐক্যফ্রন্টের চিঠি

৮ দলকে ‘ধানের শীষ’ দিতে ইসিতে বিএনপির চিঠি

সারাবাংলা/জিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন