বিজ্ঞাপন

আফগানিস্তানে মার্কিন হামলায় নারী, শিশুসহ নিহত ২৩ বেসামরিক

December 1, 2018 | 5:09 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

চলতি সপ্তাহে আফগানিস্তানে চালানো এক মার্কিন হামলায় নারী ও শিশুসহ অন্তত ২৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে এ কথা উঠে এসেছে। গত মঙ্গলবার (২৭ নভেম্বর) দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমান্ড প্রদেশে এই বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। খবর আল জাজিরার।

জাতিসংঘের তদন্ত প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, প্রাথমিক সন্ধানে বেরিয়ে এসেছে যে, মঙ্গলবারের হামলায় বেশিরভাগ নিহতই নারী ও শিশু। প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, হামলায় অন্তত তিনজন আহত হয়েছেন।

মঙ্গলবার মার্কিন উপদেষ্টাদের সঙ্গে কাজ করা আফগান স্পেশাল ফোর্স ও তালিবান যোদ্ধাদের মধ্যে হেলমান্ড প্রদেশের মধ্যে এক লড়াই চলাকালে হামলাটি চালানো হয়।

বিজ্ঞাপন

এদিকে ন্যাটো জানিয়েছে, লড়াইরত আফগান সেনাদের অনুরোধেই এই হামলা চালানো হয়েছে। প্রাদেশিক কর্তৃপক্ষ জানিয়েছিল, নিহতদের মধ্যে একই পরিবারের একাধিক সদস্য রয়েছে। এক কর্মকর্তার বক্তব্য অনুসারে, নিহত বেসামরিকের সংখ্যা অন্তত ১৮। তবে এসব দাবির কোনটিই স্বতন্ত্রভাবে যাচাই করা যায়নি। ন্যাটো জানিয়েছে, তারা ঘটনাটি খতিয়ে দেখছে।

ঘটনাস্থলের নিকটে বাস করা হাজি মোহাম্মদ জানান, তালিবানরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই করার সময় এক ভবনের ভেতর প্রবেশ করার পর হামলা হয়। তিনি জানান, এতে বেশ কয়েকজন বেসামরিক ও অন্তত নয় যোদ্ধা নিহত হয়েছে।

সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে এখনো উচ্চ পর্যায়ের ক্ষতির ঝুঁকিতে রয়েছে বেসামরিক নাগরিকরা। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন ঘটনায় দেশটির অন্তত ৮হাজার ৫০জন বেসামরিক নাগরিক হতাহতের শিকার হয়েছেন।

বিজ্ঞাপন

গত বছর থেকে মার্কিন ও আফগান বাহিনী জঙ্গি গোষ্ঠী আইএস ও জঙ্গি গোষ্ঠী তালিবানের বিরুদ্ধে লড়াই জোরদার করেছে। ফলস্বরূপ দেশটিতে বৃদ্ধি পেয়েছে সহিংসতা ও বেসামরিক হতাহতের ঘটনা।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন