বিজ্ঞাপন

১এমডিবি প্রতিবেদনে গরমিল করায় অভিযুক্ত নাজিব রাজাক

December 12, 2018 | 7:31 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

রাষ্ট্রীয় তহবিল ১এমডিবির নিরীক্ষা প্রতিবেদনে অবৈধ হস্তক্ষেপ করে গরমিল করার অভিযোগে অভিযুক্ত হয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। ১এমডিবি কেলেঙ্কারিতে নাজিবের বিরুদ্ধে আগেও একাধিক অভিযোগ রয়েছে। খবর আল জাজিরার।

চলতি বছরের মে মাসে মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মোহাম্মদ মাহাথিরের কাছে পরাজিত হন নাজিব। তার বিরুদ্ধে আগেই সরকারি তহবিলটির অপব্যবহারের অভিযোগ রয়েছে।

নতুন করে ১এমডিবি তহবিলের ২০১৬ সালের নিরীক্ষা প্রতিবেদনে অবৈধ হস্তক্ষেপের অভিযোগ ওঠেছে নাজিবের বিরুদ্ধে। অভিযোগে বলা হয়েছে, তিনি প্রতিবেদনটি থেকে লো তায়েক ঝো’র উপস্থিতি সরিয়ে ফেলেছেন। বর্তমানে ঝো পলাতক রয়েছেন।

বিজ্ঞাপন

বুধবার (১২ ডিসেম্বর) নাজিবকে আদালতে হাজির করা হয়। আদালতে তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করেন তিনি।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা অনুসারে, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী বর্তমানে জামিনে মুক্ত রয়েছেন। তার বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য প্রমাণিত হলে তিনি সর্বোচ্চ ২০ বছর কারাদণ্ড ভোগ করতে পারেন।

১এমডিবি কেলেঙ্কারি জনসম্মুখে আসে ২০১৫ সালে। তৎকালীন সময়ে তহবিলটির প্রধান নির্বাহী ছিলেন আরুল কান্দা। নাজিবের সঙ্গে একই অভিযোগে তিনিও অভিযুক্ত হয়েছেন। চলতি বছরের জুন মাসে বরখাস্ত করা হয়।

বিজ্ঞাপন

বিশ্বব্যাপী তদন্ত

২০০৯ সালে ১এমডিবি বা ওয়ানএমডিবি তহবিল প্রতিষ্ঠা করেন নাজিব। বর্তমানে ছয়টি দেশে এই তহবিলের অর্থ লুণ্ঠন কেলেঙ্কারির তদন্ত চলছে। এর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড ও সিঙ্গাপুর।

তদন্তকারীরা জানিয়েছেন, ওই তহবিলের অর্থ ব্যবহার করে নাজিব ও অন্যান্যরা ডায়মন্ডের গহনা, বিলাসবহুল ইয়ট কিনেছেন, লাস ভেগাসে জুয়া খেলেছেন, হলিউড চলচ্চিত্র ‘দ্য উল্ফ অফ ওয়াল স্ট্রিট’র প্রযোজনায় অর্থ দিয়েছেন। এছাড়া বেশকিছু অর্থ নাজিবের ব্যক্তিগত হিসাবেও ঢুকেছে।

মার্কিন বিচার বিভাগ গত মাসে, ঝো লো ও গোল্ডম্যান সাচেস ব্যাংকের দুই সাবেক কর্মীর বিরুদ্ধে ১এমডিবি তহবিলের অপব্যবহারের অভিযোগ এনেছে।

বর্তমানে নাজিব ১এমডিবি ও অন্যান্য সরকারি প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ৪০টি অর্থ লুণ্ঠন ও দুর্নীতির অভিযোগে অভিযুক্ত। আগামী বছরের ফেব্রুয়ারিতে তার বিচারকার্য শুরু হবে।

বিজ্ঞাপন

নাজিবের পাশাপাশি তার স্ত্রী রশমা মানসুরও ১এমডিবি ও অন্যান্য দুর্নীতির অভিযোগে অভিযুক্ত। উভয়েই তাদের বিরুদ্ধে আনিত সকল অভিযোগ অস্বীকার করেছেন।

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন