বিজ্ঞাপন

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

December 21, 2018 | 12:52 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

আফগানিস্তান থেকে কয়েক হাজার সেনা প্রত্যাহারের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার একদিনের মধ্যেই কর্মকর্তাদের উদ্ধৃত করে স্থানীয় গণমাধ্যমে এ খবর প্রকাশ পেয়েছে। খবর বিবিসির।

শুক্রবার (২১ ডিসেম্বর) স্থানীয় গণমাধ্যমে নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়েছে, আফগানিস্তান থেকে আগামী কয়েক মাসের মধ্যে প্রায় ৭হাজার মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন- ট্রাম্পের সঙ্গে মতভেদের জেরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

বিজ্ঞাপন

এদিকে, এসব খবরের মধ্যে বৃহস্পতিবার ট্রাম্পের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস পদত্যাগের ঘোষণা দিয়েছেন। পদত্যাগপত্রে ট্রাম্পের সঙ্গে তার দৃষ্টিভঙ্গির পার্থক্যের কথা উল্লেখ করেন ম্যাটিস।

প্রসঙ্গত, নির্বাচনী প্রচারণায় ট্রাম্প একাধিকবার আফগানিস্তান থেকে মার্কিন সেনার উপস্থিতি সরিয়ে নেওয়ার কথা বলেছিলেন। তবে গত বছর তালিবান তৎপরতা বৃদ্ধি পেলে তিনি দেশটিতে সেনা মোতায়েন রাখার কথা জানান।

আরও পড়ুন- সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারের নির্দেশ ট্রাম্পের

বিজ্ঞাপন

এদিকে, কর্মকর্তারা সেনা প্রত্যাহারের কথা জানালেও মার্কিন সিনেট এখনও বিষয়টি নিশ্চিত করেনি।

আফগানিস্তানে মার্কিন সেনা

আফগানিস্তানে ২০০১ সাল থেকেই মার্কিন সেনারা অবস্থান করছে। এই বছর সেপ্টেম্বরের ১১ তারিখ যুক্তরাষ্ট্রের হামলার পর থেকেই দেশটিতে সেনা মোতায়েন করা হয়।

২০০১ সালের সেপ্টেম্বরের ১১ তারিখ হামলার দায় স্বীকার করেন প্রয়াত আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন। তালিবানরা তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করতে অস্বীকৃতি জানালে তাদের বিরুদ্ধে লড়াইয়ে সেনা মোতায়েন করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

২০১১ সালে পাকিস্তানে ওসামা বিন লাদেনের খোঁজ পায় যুক্তরাষ্ট্র। সেখানে চালানো এক অভিযানে লাদেনের মৃত্যু হয়। এরপর ২০১৪ সালে যুক্তরাষ্ট্র-নেতৃত্বাধীন অভিযান আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হয় আফগানিস্তানে। কিন্তু এরপর দেশটিতে তালিবানের ক্ষমতা ও বিস্তৃতি বৃদ্ধি পেলে সেখান থেকে সেনা প্রত্যাহার করেনি তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন।

বিজ্ঞাপন

গত বছরের সেপ্টেম্বরে ট্রাম্প এক ঘোষণায় জানিয়েছিলেন, তিনি আফগানিস্তানে আরও অতিরিক্ত ৩হাজার সেনা মোতায়েন করবেন।

উল্লেখ্য, নভেম্বরে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে এখনো উচ্চ পর্যায়ের ক্ষতির ঝুঁকিতে রয়েছে বেসামরিক নাগরিকরা। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন ঘটনায় দেশটির অন্তত ৮হাজার ৫০জন বেসামরিক নাগরিক হতাহতের শিকার হয়েছেন।

এমতাবস্থায় সেখান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে বেসামরিকদের জীবন আরও প্রবল ঝুঁকিতে পড়ার আশঙ্কা রয়েছে।

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন