বিজ্ঞাপন

কখনও এত শান্ত পরিবেশ দেখিনি, নির্ভয়ে ভোট দিতে আসুন: সেনাপ্রধান

December 29, 2018 | 3:11 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশের বর্তমান পরিস্থিতি অত্যন্ত শান্তিপূর্ণ জানিয়ে ভোটের দিন সব ভোটারকে নির্ভয়ে কেন্দ্রে যাওয়ার জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

তিনি বলেন, সেনাপ্রধান হিসেবে বলব, আমিও এই দেশের নাগরিক। তারপরও আমি গত ৫/৭ দিন ধরে সারাদেশ ঘুরেছি। এই অভিজ্ঞতা থেকে বলব, গত ৪৭ বছরে এত শান্ত ও শান্তিপূর্ণ পরিবেশ আমরা দেখিনি। নির্বাচনের আর মাত্র একদিন বাকি। এমন সময়ে এর আগের বছরগুলোতে কিছু না কিছু সহিংসতা ঘটেছে। এবারও যে একদম হয়নি, তা নয়। কিন্তু তা এবার খুবই কম।

শনিবার (২৯) দুপুর আড়াইটার দিকে রাজধানীর আজিমপুর কমিউনিটি সেন্টারে ক্যাম্প পরিদর্শন শেষে সেনাপ্রধান এ আহ্বান জানান।

বিজ্ঞাপন

এসময় তিনি বলেন, জাতীয় নির্বাচন উপলক্ষে এরই মধ্যে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। আমি বিভিন্ন বিভাগ ও জেলা পরিদর্শন করেছি। যেসব জায়গায় গিয়েছি, প্রতিটি জায়গায় বিভাগীয় কমিশনার, ডিআইজি, এসপি, ডিসি, কোথাও কোথাও রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজিবি-র‌্যাব কর্মকর্তারাও ছিলেন। সবার সঙ্গে আলোচনা হয়েছে। নির্বাচনের সার্বিক নিরাপত্তা নিয়ে তাদের সঙ্গে কথা বলেছি।

জেনারেল আজিজ বলেন, আমি সেনাপ্রধান হিসেবে বলব, চমৎকার পরিবেশ বিরাজ করছে, বিশেষ করে ঢাকার বাইরে যে পরিবেশ দেখে এসেছি, তা অত্যন্ত চমৎকার। সকাল থেকে বিকেল পর্যন্ত পরিদর্শন করেছি। সবাই আশ্বস্ত করেছেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এবার নির্বাচন হবে ইনশাল্লাহ।

সেনাপ্রধান আরও বলেন, কোনো থ্রেট আছে কি না, তা সবার কাছ থেকে জানার চেষ্টা করেছি, যেন সেনাবাহিনী দিয়ে সেখানে যে ঝুঁকি বা বিপদ বা ভয়ের আশঙ্কা আছে, তা কমিয়ে নিয়ে আসতে পারি। সবাই আশ্বস্ত করেছেন। কিছু কিছু সীমান্ত এলাকার কথা কেউ কেউ বলেছেন। সেসব এলাকায় সেনাবাহিনীর টহল বাড়ানোর নির্দেশনা দিয়েছি, যেন ওই জায়গাগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা যায়।

বিজ্ঞাপন

সংখ্যালঘুদের বিষয়ে সতর্ক থাকার কথা জানিয়ে সেনাপ্রধান বলেন, সারাদেশে যেসব এলাকায় সংখ্যালঘুদের উপস্থিতি বেশি, সেসব এলাকায় সেনাবাহিনী গিয়ে তাদের যেন আশ্বস্ত করে যে তারা নির্ভয়ে, নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারে। প্রত্যেকেই যেন নিজ ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেম, সে আশ্বাস দিতে আমাদের সেনাবাহিনী ওইসব এলাকায় যাচ্ছে, আজকেও (শনিবার) যাবে। নির্বাচনের পরও যেন তাদের কোনো সমস্যা না হয়, সে বিষয়ে সতর্ক সবাই। অতীত অভিজ্ঞতা থেকে দেখেছি, নির্বাচনে যারাই হেরে যায়, তারা সংখ্যালঘুদের ওপর আক্রমণ করে। এ ব্যাপারে আমরা অনেক সতর্ক থাকব।

সুন্দর নির্বাচনের জন্য প্রয়োজনে টহল বাড়ানো হবে জানিয়ে জেনারেল আজিজ বলেন, আমরা টিমওয়ার্ক হিসেবে কাজ করছি। আর্মি, পুলিশ-বিজিবি-র‌্যাব, প্রশাসন, আনসার— সবাই একটি টিম হিসেবে একটি লক্ষ্য নিয়ে কাজ করব। কোনো ধরনের সংঘাত, ভয়ভীতি প্রদর্শনের মতো ঘটনাগুলো যেন কেউ ঘটাতে না পারে, সে বিষয়ে আমরা সতর্ক থাকব। আজ থেকে আমাদের দায়িত্ব আরও বেড়ে গেছে। জনগণের মধ্যে যেন ভয়ভীতি তৈরি না হয়, সেই আস্থাটা যেন দিতে পারি, সেজন্য প্যাট্রোলের সংখ্যা বাড়িয়ে দেবো। অন্যান্য বিষয়ও বাড়িয়ে দেবো। দিন শেষে আমরা চাই, সুন্দর একটা নির্বাচন হোক।

এক প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, আমরা আশ্বস্ত করার চেষ্টা করছি বিশেষ করে ঢাকার বাইরে ভোটারদের। এলাকা ভাগ করে আশ্বস্ত করার চেষ্টা করছি, কোথাও পুলিশ, কোথাও র‌্যাব, কোথাও বিজিবি সেনাবাহিনী যাচ্ছে। সারাদেশে আমাদের ৫০ হাজারের উপরে সেনা সদস্য মোতায়েন আছেন। তারা নিরবচ্ছিন্ন টহল দিচ্ছেন। প্রতিটি ক্যান্টনমেন্টে পর্যাপ্ত সেনা সদস্যদেরকে স্ট্যান্ডবাই রেখেছি। প্রয়োজন হলে স্বল্প সময়ে যেন তাদের যেকোনো জায়গায় পাঠাতে পারি, সেজন্যও গতকাল থেকেই নির্দেশনা দেওয়া আছে।

ভোটারদের প্রতি আহ্বান জানিয়ে সেনাপ্রধান বলেন, ‘আমি জনগণের জন্য না, ভোটারদের জন্য বলব, আপনারা নির্ভয়ে ভোট দিতে যাবেন। আপনারা ভোটটা দেবেন। আমরা আশপাশেই থাকব। শুধু আমরাই না, অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে আশপাশেই থাকব। নির্ভয়ে ভোট দিতে যাবেন। আমরা সাধ্যমতো চেষ্টা করব যেন কেউ কোনো অরাজকতা তৈরি করতে না পারে। আমরা নিরাপত্তা দিতে চেষ্টা করব।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন