বিজ্ঞাপন

ঢাকায় এপ্রিলে ছয় জাতির আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট

January 1, 2019 | 10:01 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: এবছর নারীদের নিয়ে অনেকগুলো ফুটবল প্রতিযোগিতা হতে চলেছে। তারই ধারাবাহিকতায় চলতি বছরের এপ্রিলে বয়সভিত্তিক দল নিয়ে ঢাকায় ছয় জাতি বঙ্গমাতা টুর্নামেন্ট করার পরিকল্পনা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

টুর্নামেন্টটি হবে নারী অনূর্ধ্ব-১৯ দলের। নারীদের জাতীয় দল গড়ার জন্যই মূলত এমন টুর্নামেন্ট করা হচ্ছে বলে জানানো হয়েছে।

বছরের প্রথম দিন আজ মঙ্গলবার (১ জানুয়ারি) এ খবর নিশ্চিত করেছেন বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন।

বিজ্ঞাপন

বাফুফে ভবনে সালাউদ্দিন জানান, ‘ঢাকায় অনূর্ধ্ব ১৯ বঙ্গমাতা আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে। টুর্নামেন্টে খেলবে ছয়টি দল এবং দলগুলোর মান হবে খুব ভালো।’ সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে ইতিমধ্যে যোগাযোগ শুরু করে দিয়েছে বাফুফে। তাদের ইচ্ছে এমন সব দেশ টুর্নামেন্টে অংশগ্রহণ করুক, যাদের সঙ্গে লড়াই হবে বাংলাদেশের। সাফের মতো যেন বিশাল বিশাল ব্যবধানে জয় পেতে না হয়।’

মিয়ানমারে গেল বছরে টোকিও অলিম্পিক গেমসের বাছাইপর্বে নারী জাতীয় দলের ভরাডুবির পর ঘুরে দাঁড়াতে চায় বাফুফে। আসলে বয়সভিত্তিক দলগুলোর সদস্যদের নিয়েই ‘অপরিপক্ক’ জাতীয় দল গড়ার কারণেই লজ্জ্বাজনক হারের অভিজ্ঞতা নিয়ে ফিরেছে মেয়েরা। তাদের পরিপূর্ণ গড়ে তুলতে এই বঙ্গমাতা আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজন করতে চলেছে ফেডারেশন।

প্রস্তুতির জন্য বেশ ভালো সময়ই পাচ্ছে মেয়েরা এই টুর্নামেন্টের আগে। সঙ্গে দুটি টুর্নামেন্টের অভিজ্ঞতাতো থাকছেই। যেমন মার্চেই নেপালে অনুষ্ঠিত হবে সিনিয়র নারীদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। এর আগে মিয়ানমারে খেলবে এএফসি অনূর্ধ্ব- ১৬ বাছাইপর্বের ম্যাচ। এই দুই দল মিলিয়েই তো বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দল।

বিজ্ঞাপন

এ ছাড়াও দেশের জাতীয় পুরুষ ফুটবল দলের জন্য বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজনের পরিকল্পনা করছে দেশের ফুটবলের সর্বোচ্চ অভিভাবক। এখনও পরিকল্পনা পর্যন্তই আছে। তবে, এ বছর বঙ্গবন্ধু গোল্ডকাপ করার আশ্বাস দিয়েছে ফেডারেশন।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন