বিজ্ঞাপন

ঢাকার স্বস্তি, দেশের স্বস্তি

January 2, 2019 | 9:51 pm

।। জাহিদ-ই-হাসান, স্পোর্টস করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকাঃ একটা স্টেডিয়ামের উপর দিয়ে কত চাপ যেতে পারে বলুনতো! বাংলাদেশ প্রিমিয়ার লিগের (ফুটবল) অগণিত ম্যাচ, দেশ ও ক্লাব পর্যায়ের আন্তর্জাতিক ম্যাচ, বয়সভিত্তিক ফুটবলসহ বিভিন্ন টুর্নামেন্টসহ দেড় শতাধিক ম্যাচ গড়ায় রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ঠিকমতো নিশ্বাস নেয়ার সুযোগ কোথায়! নিস্তার ছিল না এতটুকু। এ নিয়ে দেশজুড়ে ফুটবল সমর্থকদেরও ক্ষোভ এখন আকাশচুম্বী। সেই ক্ষোভের শেষ হতে চলেছে এবার।

ঢাকা নিস্তার পাচ্ছে। রাজধানী কেন্দ্রিক ফুটবল থেকে বের হচ্ছে দেশের ফুটবল। ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বিপিএল পৌঁছাচ্ছে প্রান্তিক পর্যায়ে। মোটে এবার ৮টি ভেন্যুতে হচ্ছে সর্বোচ্চ পেশাদার লিগটি।

দুটি ভেন্যু (চট্টগ্রাম এমএ আজিজ ও সিলেট জেলা স্টেডিয়াম) নিয়ে শঙ্কা তৈরি হলেও শঙ্কা কেটে গেছে জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) হস্তক্ষেপে ভেন্যু হতে সমস্যা হচ্ছে না আর।

বিজ্ঞাপন

এনএসসির বরাত দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের একটি সূত্র সারাবাংলাকে নিশ্চিত করেছে- প্রিমিয়ার লিগের খেলা ৮টা ভেন্যুতেই হচ্ছে।

‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ পদ্ধতিতে ‍ফিরছে দেশের ফুটবল। বিদায় হচ্ছে ঢাকা কেন্দ্রিক জৌলুসহীন ফুটবল! জৌলুসহীন বলার কারণ আছে। ঢাকা কেন্দ্রিক ফুটবলে যেমন দর্শক হয়না তেমনি আমেজও থাকে না ‘অবিবেচক শিডিউলের’ কারণে। এবার সেটারও মুক্তি হতে চলেছে। দেশজুড়ে প্রান্তিক পর্যায়ে ফুটবলের জনপ্রিয়তা যে শেখড়ে তার প্রমাণ নীলফামারী বা চুয়াডাঙ্গা। লঙ্কানদের সঙ্গে বাংলাদেশের ফ্রেন্ডলি ম্যাচেও মাঠে দর্শক জায়গা দেয়া কঠিন হয়ে গিয়েছিল! দেশসেরা ফুটবলারদের নৈপূণ্য উপভোগ করার সুযোগ পাচ্ছে সমর্থকরা।

১৮ জানুয়ারি থেকে ৮ ভেন্যুতে বিপিএল; সপ্তাহে তিনদিন ম্যাচ:

বিজ্ঞাপন

চলতি মাসের ১৮ তারিখ থেকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু পরিকল্পনা নিয়েছে বাফুফে। লিগের খসড়া ফিক্সচার শীর্ষ ১৩ ক্লাবকে পাঠানো হয়েছে। চূড়ান্ত হওয়ার অপেক্ষা মাত্র। যেভাবে শিডিউল করা হয়েছে তাতে প্রত্যেক সপ্তাহের ছুটির দিন শুক্রবার-শনিবার ও রোববারে ম্যাচ রাখা হয়েছে। ৮টি ভেন্যুতে ম্যাচগুলো উপভোগ করতে পারছেন ফুটবল সমর্থকরা।

যে ৮টি ভেন্যুতে ফুটবল গড়াচ্ছে:

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর লিগের দল ১৩ টি। তন্মধ্যে মাত্র চার দলের জন্য বরাদ্দ বঙ্গবন্ধু স্টেডিয়াম। দুই ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান ও ঢাকা আবাহনীসহ রহমতগঞ্জ ও ব্রাদার্স ইউনিয়ন ভেন্যু হিসেবে পাচ্ছে ঢাকার এই স্টেডিয়াম।

সিলেট স্টেডিয়াম শেখ রাসেল ক্রীড়া চক্রের, ময়মনসিংহ স্টেডিয়াম আরামবাগ ও সাইফ স্পোর্টিং ক্লাবের, চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম চট্টগ্রাম আবাহনীর, ফরিদপুর শেখ জামাল ধানমন্ডি ক্লাবের, গোপালগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের, নোয়াখালী বিজেএমসি ও নোফেল স্পোর্টিং ক্লাবের এবং নীলফামারী বসুন্ধরা কিংসের হোম ভেন্যু।

বিজ্ঞাপন

এর ফলে ঢাকা যেমন নিস্তার পাচ্ছে তেমনি দেশের আপামর ফুটবল সমর্থকদের জন্য সহজলভ্য হচ্ছে দেশের ফুটবল। এতে যেমন অনুপ্রাণিত হবে প্রান্তিক পর্যায়ে অনেক আগামীর ফুটবলার তেমনি ফুটবল আলো ছড়িয়ে পড়বে দেশজুড়ে মনে করছে সংশ্লিষ্টরা।

সারাবাংলা/জেএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন