বিজ্ঞাপন

লা লিগা, হ্যাটট্রিক এবং অন্যান্য গল্প

January 3, 2019 | 5:10 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

১৯২৯ সালে অফিসিয়ালি স্প্যানিশ লা লিগা শুরুর পর থেকে এ পর্যন্ত হ্যাটট্রিক হয়েছে ১৩০৬টি। সবশেষ গত ১৬ ডিসেম্বর বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি লেভান্তের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন। লা লিগায় খেলা খেলোয়াড়দের মধ্যে অন্তত একবার করে হ্যাটট্রিকের স্বাদ নিয়েছেন ১০০ জনেরও বেশি ফুটবলার। সর্বোচ্চ ৩৪টি হ্যাটট্রিক করেছেন রিয়াল মাদ্রিদের সাবেক পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ ৩১টি হ্যাটট্রিকের মালিক মেসি।

লা লিগার প্রথম আসরে প্রথম হ্যাটট্রিকের মালিক স্পেনের সাবেক খেলোয়াড় জ্যামি লাজকানো। ১৯২৯ সালের ১০ ফেব্রুয়ারি রিয়াল মাদ্রিদের জার্সিতে লাজকানো হ্যাটট্রিক করেছিলেন ইউরোপার বিপক্ষে। ৫-০ গোলে জিতেছিল রিয়াল, লাজকানো একাই করেছিলেন চার গোল। সাতদিন পরেই লিগের দ্বিতীয় হ্যাটট্রিক হয়েছিল। ১৭ ফেব্রুয়ারি আরেনাসের বিপক্ষে আরেক স্প্যানিশ খেলোয়াড় ম্যানুয়েল ক্রস হ্যাটট্রিক করেছিলেন। সেদিন ইউরোপার জার্সিতে ক্রসের হ্যাটট্রিকে দলটি জিতেছিল ৫-২ ব্যবধানে। ক্রস করেছিলেন চারটি গোল। ১৯২৯ সালেই লা লিগা দেখেছিল ১৫টি হ্যাটট্রিক।

লা লিগায় প্রথম একাই পাঁচটি গোল করেছিলেন সাবেক স্প্যানিশ তারকা হোসে ইরারাগোরি। সেটি ছিল লিগের ৬২তম হ্যাটট্রিক। রিয়াল বেটিসের বিপক্ষে ১৯৩২ সালের ২৭ নভেম্বর ইরারাগোরি পাঁচ গোল করেন, তার দল অ্যাতলেতিকো বিলবাও সেই ম্যাচটি জিতেছিল ৯-১ ব্যবধানে।

বিজ্ঞাপন

লিগের ম্যাচে পাঁচটি করে গোল আছে অ্যাতলেতিক বিলবাওয়ের ভিক্টোরিও উনামুনো, রিয়াল সোদিয়েদাদের সান্তিয়াগো আরতিজবেরিয়া, অ্যাতলেতিকো বিলবাওয়ের বাটা, ওসাসুনার হুলিয়ান ভারগারা, সেভিয়ার ক্যাম্পানাল (দুইবার), সেভিয়ার রাইমুনডো, অ্যাতলেতিকো বিলবাওয়ের তেমো জারা (তিনবার), রিয়াল মাদ্রিদের ম্যানুয়েল অ্যালডি, ওভেইদোর এস্তেবান (দুইবার), রিয়াল মাদ্রিদের অ্যান্তোনিও আলসুয়া, বার্সেলোনার আলফনসো নাভারো, রিয়াল মাদ্রিদের মিগুয়েল মুনোজ, সেল্টাভিগোর হারমিদিতা, অ্যাতলেতিক বিলবাওয়ের আরমান্দো মেরোদিও, রিয়াল মাদ্রিদের পেপিলো, অ্যাতলেতিক বিলবাওয়ের ফিদেল উরিয়ার্তে, বার্সেলোনার ম্যানুয়েল ক্লারেস, জারাগোজার পিচি অলোনসো, রিয়াল মাদ্রিদের ফার্নান্দো মরিনেন্তেস। একাই পাঁচটি করে গোল করা এই তারকারা সবাই স্পেনের খেলোয়াড়।

স্পেনের বাইরের খেলোয়াড়দের মধ্যে প্রথম লিগের ম্যাচে পাঁচটি গোল করেছিলেন বার্সেলোনার হাঙ্গেরিয়ান তারকা লাজলো কুবালা (১৯৫১ সালের ১৮ নভেম্বর)। এছাড়া, স্প্যানিশ ফুটবলার নন এমন আরও অনেকেই লিগের ম্যাচে পাঁচটি করে গোল করার স্বাদ নিয়েছেন। এই তালিকায় আছেন বার্সার প্যারাগুইয়ান তারকা ইউলোজিও মার্টিনেজ, রিয়াল মাদ্রিদের হাঙ্গেরীর কিংবদন্তি ফেরেঞ্চ পুসকাস, বার্সার অস্ট্রিয়ান তারকা হ্যান্স ক্রান্কল, দেপোরতিভো লা করুনার ব্রাজিল গ্রেট বেবেতো, ভালাদোলিদের ক্রোয়েশিয়ান তারকা অ্যালেন পেতেরনাক, অ্যাতলেতিকো মাদ্রিদের কলম্বিয়ান তারকা রাদামেল ফ্যালকাও, রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো (দুইবার)।

লা লিগার আসরে ছয়টি করে গোল করেছেন দুজন। প্রথমটি ১৯৪২ সালের ২২ মার্চ, ক্যাসেলোনের বিপক্ষে গ্রানাদার স্প্যানিশ তারকা সেজার রদ্রিগেজ করেছিলেন একাই ৬ গোল। গ্রানাদা ম্যাচটি জিতেছিল ৭-৩ ব্যবধানে। দ্বিতীয়টি ঘটেছিল ১৯৫০ সালের ১৯ নভেম্বর। লেইদার বিপক্ষে অ্যাতলেতিক বিলবাওয়ের স্প্যানিশ কিংবদন্তি তেমো জারা করেছিলেন ৬ গোল। তার দল জিতেছিল ১০-০ ব্যবধানে।

বিজ্ঞাপন

লা লিগায় কমপক্ষে ১০টি করে হ্যাটট্রিক করেছেন এমন খেলোয়াড় আছেন ১২ জন। এই দশের মধ্যে লা লিগার আসরে এখনও খেলছেন মাত্র দুজন (বার্সার মেসি এবং লুইস সুয়ারেজ)। সর্বোচ্চ ৩৪টি হ্যাটট্রিক রোনালদোর দখলে। মেসি করেছেন ৩১টি হ্যাটট্রিক। ২৩টি হ্যাটট্রিক করেছেন তেমো জারা, ২২টি হ্যাটট্রিক আছে আলফ্রেডো ডি স্টেফানোর, ১৯টি হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন মুনডো, ১৫টি হ্যাটট্রিক করেছেন সেজার রদ্রিগুয়েজ, ১৩টি হ্যাটট্রিক করেছেন ইসিদ্রো লানগারা, ১২টি হ্যাটট্রিক করেছেন ফেরেঞ্চ পুসকাস। ১১টি করে হ্যাটট্রিক আছে পাহিনো, ম্যানুয়েল বাদেনেস আর কুবালার। ১০টি করে হ্যাটট্রিক করেছেন কুইনিনি এবং লুইস সুয়ারেজের।

সর্বোচ্চ ১৯০টি হ্যাটট্রিক করেছেন রিয়াল মাদ্রিদের তারকারা। এরপরেই আছে বার্সা। কাতালান ক্লাবটির জার্সিতে ১৮৫টি হ্যাটট্রিক করেছে তাদের ফুটবলাররা। তৃতীয় সর্বোচ্চ ১১৭টি হ্যাটট্রিক করেছে অ্যাতলেতিক বিলবাওয়ের ফুটবলাররা। ১০৬টি হ্যাটট্রিক আছে অ্যাতলেতিকো মাদ্রিদের খেলোয়াড়দের। আর ১০৪টি হ্যাটট্রিক আছে ভ্যালেন্সিয়ার তারকাদের। আর কোনো ক্লাব ১০০’র উপরে হ্যাটট্রিকের মালিক হতে পারেনি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন