বিজ্ঞাপন

কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো ব্রিটিশ কাউন্সিল ও এডেক্সেল

January 27, 2019 | 1:46 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ২০১৮ সালের জিসিইসি এবং এ লেভেল পরীক্ষায় অসাধারণ ফলাফলের স্বীকৃতি হিসেবে ৬৮৯ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল এবং এডেক্সেল।

শুক্রবার (২৫ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৭ম বারের মতো এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিবছর প্রায় ১৬ হাজার শিক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উপ-পরিচালক অ্যান্ড্রু নিউটন, পিয়ারসন যুক্তরাজ্যের পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেসনসহ সংশ্লিষ্ট অনেকেই।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে  শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, ‘এখানে উপস্থিত হতে পেরে সম্মানিত বোধ করছি। এ কৃতিত্ব শুধু শিক্ষার্থীদের একার না। বরং শিক্ষক এবং পরিবারেরও।  তোমাদর কাছে জানতে চাওয়া হয়েছিল এ লেভেল শেষ করে তোমরা দেশের বাইরে পড়াশোনা করতে চাও কারা! এখানে অনেকেই হাত তুলেছ দেশের বাইরে পড়াশোনার উদ্দেশ্যে তোমরা যেতে চাও। তবে আমি আশা করবো অনেকেই তোমরা দেশেই পড়াশোনা শেষ করবে। তবে আমি এটাও বলবো যে, বর্হিবিশ্বে নিজের দেশকে তুলে ধরবে। মনে রাখবে, তোমরাই দেশের ভবিষ্যত।’

তিনি আরও বলেন, ‘বিগত দুই দশক ধরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাব্যবস্থার অনেক উন্নয়ন সাধন করেছে। এটা সম্ভবই হয়েছে তার নি:স্বার্থ চাওয়া আর সুদূরপ্রসারী উন্নয়ন লক্ষ্যমাত্রার কারণে।’

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার বর্তমান অগ্রগতির প্রশংসা করেন।

বিজ্ঞাপন

এ বছর পুরো বিশ্ব থেকে বাংলাদেশিদের মধ্যে ৩৭ জন শিক্ষার্থী ভিন্ন ভিন্ন বিষয়ে সর্বাধিক নম্বর অর্জন করেন। সেখানে উপস্থিত ছিলেন মোট ৫৭২ জন ইন্টারন্যাশনাল জিসিএসই এবং ৮০ জন ইন্টারন্যাশনাল এ লেভেল পুরষ্কারপ্রাপ্ত শিক্ষার্থী। পুরস্কার প্রাপ্তরা সর্বনিম্ন সাতটি বিষয়ে এ গ্রেড ও এর থেকেও বেশি গ্রেড পেয়েছেন তাদের ইন্টারন্যাশনাল জিসিএসই বিষয়গুলোতে এবং এ লেভেল পরীক্ষায় চারটি বিষয়ে এ গ্রেড অর্জন করেছেন। এছাড়া, বেশ কিছু শিক্ষার্থী ইন্টারন্যাশনাল জিসিএসই পরীক্ষায় ১১টি বিষয়েও এ গ্রেড এবং এ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এ গ্রেড পেয়ে গৌরব অর্জন করেন।

সারাবাংলা/আরএসও/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন