বিজ্ঞাপন

কুশলের ব্যাটে নাটকীয় জয় শ্রীলঙ্কার

February 16, 2019 | 7:35 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

অন্য ব্যাটসম্যানরা যেখানে ব্যর্থ হয়েই সাজঘরে ফিরছিলেন, সেখানে একাই দলের হাল ধরেছেন কুশল মেন্ডিস। সঙ্গে পেয়েছিলেন শুধু ধনাঞ্জয়া ডি সিলভাকে, আর শেষ উইকেটে বিশ্ব ফার্নান্দোকে। তাতেই একদিক থেকে হাল ধরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দলকে জয়ের বন্দরেই পৌঁছে দিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

ডারবানে শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে ১ উইকেটের জয় তুলে নিয়েছে লঙ্কানরা।

এ নিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিতীয় টেস্ট জিতলো লঙ্কানরা। আর দুটি জয়ই তারা পেয়েছে ডারবানেই। ২০১১ সালে প্রথমবার এই মাঠে জয়ের পর এবার সেই মাঠেই জয়ের দেখা মিললো তাদের।

বিজ্ঞাপন

ডারবানে টস হেরে আগে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ২৩৫ রান তোলে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। এরপর নিজেদের প্রথম ইনিংসে ১৯১ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২৫৯ রান তুলে হাথুরুর শিষ্যদের সামনে ৩০৪ রানের টার্গেট ছুঁড়ে দেয় প্রোটিয়ারা।

জবাবে আগের দিন (শুক্রবার) ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ৮৩ রান তোলে সফরকারীরা। শনিবার চতুর্থ দিনে ২২১ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার আগে ৭ উইকেট হাতে ছিল লঙ্কানদের। হাতে ছিল আরো একদিন।

তবে একের পর এক উইকেট হারাতে থাকা লঙ্কানরা দলীয় ২২৬ রানেই হারায় ৯টি উইকেট। এরপর শেষ উইকেটে বিশ্ব ফার্নান্দোকে সঙ্গে অনেকটা স্বপ্ন জয়ের আশায় পাড়ি জমান কুশল। কিন্তু ডেল স্টেইন, রাবাদা আর অলিভিয়েরদের বোলিংয়ে প্রতিরোধ গড়ে সেই স্বপ্ন বাস্তবে পৌঁছে দেওয়াটা হয়তো এভাবে সম্ভব হয়ে যাবে, সেটা ভাবেননি এই বাঁহাতি ব্যাটসম্যান। তবে সেটাই করে ফেললেন। বিশ্ব ফার্নান্দোর সঙ্গে ৭৮ রানের জুটি গড়ে দলকে নিয়ে গেলেন জয়ের বন্দরে।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত ১২ চার ও ৫ ছক্কায় ১৫৩ রানে অপরাজিত থেকে জয় নিয়েই মাঠ ছাড়েন কুশল। আর বিশ্ব ফার্নান্দো অপরাজিত ছিলেন ৬ রানে।

এর আগে লঙ্কানদের হয়ে ওপেনার দিমুথ করুনারত্নে ২০, থিরিমানে ২১, ওশাদা ফার্নান্দো ৩৭ ও ধনাঞ্জয়া ডি সিলভা ৪৮ রান করেন।

প্রোটিয়াদের হয়ে কেশভ মেহেরাজ সর্বোচ্চ ৩টি উইকেট নেন। এছাড়াও ডেল স্টেইন ও ডুয়েন অলিভিয়ের দুটি করে উইকেট নেন। এছাড়াও ফিলেন্ডার ও কাগিসো রাবাদা ১টি করে উইকেট নেন।

ম্যাচসেরার পুরস্কার আসে কুশলের হাতেই।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা:

প্রথম ইনিংস: ২৩৫

দ্বিতীয় ইনিংস: ২৫৯

শ্রীলঙ্কা:

প্রথম ইনিংস : ১৯১ ও

দ্বিতীয় ইনিংস : ৩০৪/৯ (টার্গেট ৩০৪)

সারাবাংলা/এসএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন