বিজ্ঞাপন

শপথ নিলেন সংরক্ষিত মহিলা এমপিরা

February 20, 2019 | 10:43 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: শপথ নিলেন জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচিত ৪৯ সংসদ সদস্য।

বুধবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে শুরু হয় এই শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা।

শুরুতে সংরক্ষিত ক্ষমতাসীন আওয়ামী লীগের ৪৩ জন, ওয়ার্কার্স পার্টির একজন ও স্বতন্ত্র একজন সংরক্ষিত মহিলা এমপি শপথ নেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে। এরপর শপথ নেন বিরোধী দল জাতীয় পার্টির চার সংরক্ষিত এমপি।

বিজ্ঞাপন

শপথ নেওয়া শেষে সংসদ সদস্যরা শপথ বইয়ে সই করেন। শপথ অনুষ্ঠানে জাতীয় সংসদের সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, হুইপ মো. আতিউর রহমান আতিক, পঞ্চানন বিশ্বাস, মাহবুব আরা বেগম গিনি, সামশুল হক চৌধুরী ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন উপস্থিত ছিলেন। জাতীয় সংসদের ভারপ্রাপ্ত সচিব আ ই ম গোলাম কিবরিয়া শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

এর আগে, শপথ অনুষ্ঠানে যোগ দিতে সকাল সাড়ে ১০টার আগেই শেরে বাংলা নগরে সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথ কক্ষে উপস্থিত হন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ নবনির্বাচিত সংরক্ষিত নারী সংসদ সদস্যরা।

আরও পড়ুন- জঙ্গি-মাদক-সন্ত্রাস-দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নারী এমপিদের

বিজ্ঞাপন

গত ১৭ ফেব্রুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৪৯ জন সংরক্ষিত আসনের মহিলা এমপিদের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে এমপিদের স্পিকারের কাছে শপথ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

নবনির্বাচিত মহিলা এমপিদের মধ্যে আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির চার জন, ওয়ার্কার্স পার্টির একজন ও স্বতন্ত্র একজন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলো যে সংখ্যক আসন পেয়েছে, সেই আসনের অনুপাতে সংরক্ষিত মহিলা এমপিদের সংখ্যা বণ্টন করা হয়। নির্বাচনের ফল অনুযায়ী বিএনপি ও ঐক্যফ্রন্টের একটি আসন পাওয়ার সুযোগ রয়েছে। তবে বিএনপি বা ঐক্যফ্রন্টের কেউ শপথ নেননি। ফলে আনুপাতিক হারে তাদের প্রাপ্য সংরক্ষিত আসনের তফসিল এখনও ঘোষণা করা হয়নি।

বিজ্ঞাপন

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত নারী সংসদ সদস্যরা হলেন—আওয়ামী লীগ থেকে  ঢাকার শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা, সুবর্ণা মুস্তাফা ও নাহিদ ইজহার খান, চট্টগ্রামের খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম, কক্সবাজারের কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ির বাসন্তি চাকমা, কুমিল্লার আঞ্জুম সুলতানা ও এ্যারোমা দত্ত, ব্রাহ্মণবাড়িয়ার উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুরের শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী, বরগুনার সুলতানা নাদিরা।

জামালপুরের মিসেস হোসনে আরা, নেত্রকোণার হাবিবা রহমান খান ও জাকিয়া পারভীন খানম, পিরোজপুরের শেখ এ্যানী রহমান, টাঙ্গাইলের অপরাজিতা হক ও খন্দকার মমতা হেনা লাভলী, সুনামগঞ্জের শামীমা আক্তার খানম, মুন্সীগঞ্জের ফজিলাতুন্নেছা, নীলফামারীর রাবেয়া আলী, নরসিংদীর তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জের নার্গিস রহমান, ময়মনসিংহের মনিরা সুলতানা, ঝিনাইদহের খালেদা খানম, বরিশালের সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালীর কানিজ সুলতানা।

খুলনার অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার, দিনাজপুরের জাকিয়া তাবাসসুম, নোয়াখালীর ফরিদা খানম সাকী, ফরিদপুরের রুশেমা বেগম, কুষ্টিয়ার সৈয়দা রাশেদা বেগম, মৌলভীবাজারের সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহীর আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জের ফেরদৌসী ইসলাম জেসী, শরিয়তপুরের পারভীন হক শিকদার, রাজবাড়ীর খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুরের তাহমীনা বেগম, পাবনার নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোরের রত্না আহমেদ।

এছাড়া জাতীয় পার্টি মনোনীত অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী, অ্যাডভোকেট সালমা ইসলাম, অধ্যক্ষ রওশন আরা মান্নান ও নাজমা আকতার এবং ওয়ার্কার্স পাটির মনোনীত প্রার্থী লুৎফুন নেসা খান ও স্বতন্ত্র সেলিনা ইসলাম বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, গত ৩ ফেব্রয়রি ঘোষিত তফসিল অনুযাযী ১১ ফেব্রুয়ারি ছিল জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।  এদিন ৪৯টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে ৪৯ জন প্রার্থী মনোননয়নপত্র দাখিল করেন। পরে ১২ ফেব্রুয়ারি সংরক্ষিত নারী আসনের সব প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম।  শনিবার  প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন হলেও এদিন কোনো প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার না করায় সবাই বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। রোববার নির্বাচিতদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন