বিজ্ঞাপন

নিরাপত্তার চাদরে ঢাকা শহিদ মিনার

February 20, 2019 | 7:55 pm

।।উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহিদ মিনার এলাকা নিরাপত্তার চাদরে মুড়িয়ে ফেলেছে আইনশৃঙ্খলা বাহিনী। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও র‌্যাবের সরব উপস্থিতি রয়েছে।

মহান শহিদ দিবসে জাতির সূর্য সন্তানদের স্মরণে শ্রদ্ধা জানাতে আসা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ ভিআইপিদের যাতায়াত যথাযথ ও সুশৃঙ্খলভাবে করতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থাও থাকছে।

ডিএমপির গণমাধ্যম শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান সারাবাংলাকে বলেন, ‘২১ শে ফেব্রুয়ারি পালন নির্বিঘ্ন করতে ৬ হাজার পুলিশের সমন্বয়ে নিরাপত্তা বেষ্টনী তৈরির সিদ্ধান্ত নেওযা হয়েছে। এরমধ্যে রয়েছে আর্চওয়ে, সিসিটিভি ক্যামেরা, পেট্রোলিং ব্যবস্থা, চেকপোস্ট বসিয়ে তল্লাশি, ওয়াচ টাওয়ারও ডগ স্কোয়াড। ’ তিনি আরও বলেন, ‘এছাড়া রায়ট কার ও এপিসি কারও প্রস্তুত থাকবে।’

বিজ্ঞাপন

আরও পড়ুন: শহিদ মিনারে যেতে ডিএমপির পথ নির্দেশনা

মাসুদুর রহমান আরও বলেন, ‘নিরাপত্তার ঘাটতি বলতে কোনো কিছু রাখা হয়নি। চলাচল নির্বিঘ্ন করতে শহিদ মিনারের আশেপাশের সড়কে যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। বাহিনীর পোশাক ও সাদা পোশাকে পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করবেন। ডিবি পুলিশ, এসবি ও সিআইডির সদস্যরাও নিরাপত্তা রক্ষার কাজ করবেন।’

কেন্দ্রীয় শহিদ মিনারের নিরাপত্তা ডগ স্কোয়াড ও পুলিশ

একুশে ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা পালন উপলক্ষে কোনো ধরনের জঙ্গি হামলার কোনো সুনির্দিষ্ট হুমকি নেই বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। জনসাধারণ নির্বিঘ্নে মাতৃভাষা দিবস উদযাপন করবে বলে আশা করেন কমিশনার।

বিজ্ঞাপন

র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, ‘একুশে ফেব্রুয়ারি সুষ্ঠুভাবে পালনের জন্য র‌্যাবের পক্ষ থেকেও নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকবে। বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াডের পাশাপাশি র‌্যাবের গোয়েন্দারাও কাজ করবে। ওয়াচ টাওয়ারের মাধ্যমে সবকিছু পর্যবেক্ষণ করা হবে। প্রয়োজনে আকাশ পথে হেলিকপ্টার ব্যবহার করা হবে।’ সেই প্রস্তুতিও রাখা হয়েছে বলে জানান র‌্যাবের এই মুখপাত্র।

আরও পড়ুন: শহিদদের শ্রদ্ধা জানাতে কলাগাছের স্মৃতির মিনার

একটি গোয়েন্দা সংস্থার একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, মাতৃভাষা দিবস পালনে কোনো সমস্যা হবে না। অনেক আগে থেকেই ওই এলাকায় গোয়েন্দা নজরদারি ছিল। কোনো হুমকি পাওয়া যায়নি। ওই গোয়েন্দা সংস্থার কয়েকশত সদস্য মাঠে কাজ করছে বলে জানান তিনি।

২১ ফেব্রুয়ারিতে সব ধরনের দুর্ঘটনা এড়ানো ও মোকাবিলা আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ফায়ার সার্ভিসর্মীরাও প্রস্তুত থাকবেন। আশেপাশে ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিটও প্রস্তুত থাকবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক (ঢাকা মেট্টো) আব্দুল্লাহ আল মামুন।

বিজ্ঞাপন

কেন্দ্রীয় শহিদ মিনারের নিরাপত্তায় র‌্যাব

এছাড়া মাতৃভাসা দিবস উদযাপন উপলক্ষে ডিএমপির পক্ষ থেকে শহিদ মিনার ও তার আশেপাশের সড়কে যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা জানোনোর পর ফিরে না যাওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকায় বিশ্ববিদ্যালয়ের কার্ডধারী শিক্ষক, ছাত্র, কর্মচারী ব্যতিত কোনো ব্যক্তি প্রবেশ করতে পারবেন না। আগের দিন রাত ৮টার পর থেকেই ওই এলাকায় সবকিছু বন্ধ থাকবে। ভিআইপি ছাড়া সাধারণ নাগরিকরা শুধু পলাশী-জগন্নাথ হলের সামনের সড়ক দিয়ে শহিদ মিনারে প্রবেশ করতে পারবে। এছাড়া সব সড়কে ডিভাইডার দেওয়া থাকবে।

সারাবাংলা/ইউজে/এমএনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন