বিজ্ঞাপন

শহিদ মিনারে যেতে ডিএমপির পথ নির্দেশনা

February 20, 2019 | 5:39 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ ও সুশৃঙ্খলভাবে উদযাপন করতে কেন্দ্রীয় শহিদ মিনার ও এর আশপাশের এলাকায় যানবাহন চলাচল সীমিত করার নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শহিদ মিনারে শ্রদ্ধা জানাতে যাওয়ার জন্যও পথ নির্দেশনা জানিয়েছে সংস্থাটি।

বুধবার (২০ ফেব্রুয়ারি) ডিএমপির মিডিয়া শাখার উপকমিশনার মাসুদুর রহমান বলেন, একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। তারা শ্রদ্ধা জানিয়ে ফিরে না যাওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকায় বিশ্ববিদ্যালয়ের কার্ডধারী শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারী ছাড়া কোনো বহিরাগত প্রবেশ করতে পারবেন না। রাত ৮টার পর থেকেই ওই এলাকায় সবকিছু বন্ধ থাকবে।

ডিএমপির নির্দেশনা অনুযায়ী, ২০ ফেব্রুয়ারি রাত ৮টা থেকে ২১ ফেব্রুয়ারি বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধ থাকবে। অনুপ্রবেশ বন্ধ রাখতে নীলক্ষেত, পলাশী, ফুলার রোড, বকশিবাজার, চানখাঁরপুল, শহীদুল্লাহ হল, দোয়েল চত্বর, জিমনেশিয়াম, রোমানা চত্বর, হাইকোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশনগুলো রোড ব্লক দিয়ে গাড়ি ডাইভারশনের ব্যবস্থা থাকবে।

বিজ্ঞাপন

এছাড়া, এরই মধ্যে রাস্তায় আলপনা আঁকার জন্য ১৯ ফেব্রুয়ারি রাত ৮টা থেকে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত কেন্দ্রীয় শহিদ মিনারের সামনের রাস্তা বন্ধ রয়েছে। শিববাড়ী, জগন্নাথ হল ও রোমানা চত্বর ক্রসিংগুলো থেকে এই সময় গাড়ি ডাইভারশন দেওয়া হচ্ছে।

এদিকে, একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জিমনেশিয়াম মাঠে ভিআইপি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং ভিআইপিদের একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদনের পর সবার শ্রদ্ধা নিবেদনের জন্য বেদী উন্মুক্ত হবে। সবাইকে পলাশী ও জগন্নাথ হল হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যেতে হবে।

ডিএমপির নির্দেশনা অনুযায়ী, শ্রদ্ধা নিবেদনের সময় যারা গাড়ি নিয়ে আসবেন, পলাশী ক্রসিংয়ে গাড়ি থেকে নেমে পায়ে হেঁটে শহীদ মিনার পর্যন্ত গিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। আর সর্বসাধারণ নীলক্ষেত-পলাশী, পলাশী- ঢাকেশ্বরী সড়কগুলোতে তাদের গাড়ি পার্ক করতে পারবেন। পলাশী থেকে শহীদ মিনার পর্যন্ত পায়ে হেঁটে যাওয়ার সময় জগন্নাথ হলের সামনে আর্চওয়ে দিয়ে চেক করে প্রবেশ করানো হবে। সংশ্লিষ্ট সবাইকে এসময় ব্যাগ বা সন্দেহজনক কোনো বস্তু আনতে নিষেধ করা হয়েছে। এছাড়া, শ্রদ্ধা নিবেদনের সময় শহীদ মিনার প্রাঙ্গণে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রচার করা মাইকের নির্দেশনাও মেনে চলতে অনুরোধ জানিয়েছে ডিএমপি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন