বিজ্ঞাপন

ক্রলিং পেগ চালু, টাকার মান ৬.৩% কমে ডলারের বিনিময় হার ১১৭

May 8, 2024 | 6:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মার্কিন ডলার বেচাকেনার জন্য ক্রলিং পেগ পদ্ধতি চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এটি দেশীয় মুদ্রার সঙ্গে বৈদেশিক মুদ্রা বিনিময় হার সমন্বয়ের একটি পদ্ধতি, যেখানে একটি মুদ্রার বিনিময় হারকে একটি নির্দিষ্ট সীমার মধ্যে ওঠানামা করার অনুমতি দেওয়া হয়।

বিজ্ঞাপন

বুধবার (৮ মে) বাংলাদেশ ব্যাংক এই পদ্ধতি চালু করেছে। এই পদ্ধতি অনুযায়ী ব্যাংকগুলোকে প্রতি ১ মার্কিন ডলার ১১৭ টাকায় বেচাকেনার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগ পর্যন্ত মার্কিন ডলার বিনিময়ের আনুষ্ঠানিক হার ছিল ১১০ টাকা। মার্কিন ডলারের নতুন এই দাম নির্ধারণ করার ফলে এক লাফে ডলারের দাম বাড়ল ৭ টাকা, আর মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশি টাকার দাম কমলো ৬ দশমিক ৩ শতাংশ।

বুধবার বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কিন ডলারের কেনা ও বেচার ক্ষেত্রে ক্রলিং পেগ এক্সচেঞ্জ রেট পদ্ধতি চালুর সিদ্ধান্ত হয়েছে। এ পদ্ধতিতে প্রতি মার্কিন ডলারের দাম ক্রলিং পেগ মিড রেট (সিপিএমআর) নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা।

বিজ্ঞাপন

এর ফলে তফসিলি ব্যাংকগুলো সিপিএমআরের আশপাশে মার্কিন ডলার বেচাকেনা করতে পারবে এবং একই দরে আন্তঃব্যাংক লেনদেন করতে পারবে। এই পদ্ধতিতে মুদ্রার দরের সর্বোচ্চ ও সর্বনিম্ন সীমা নির্ধারণ করা থাকে বলে এই দর একবারেই খুব বেশি বাড়তে বা কমতে পারে না।

এর আগে ২০২২ সালের মাঝামাঝি সময় থেকেই ডলারের বাজার অস্থির হয়ে ওঠে। দ্রুত বাড়তে থাকে ডলারের দাম। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে নানা সময়ে নানা নির্দেশনা দেওয়া হলেও ডলারের বাজার নিয়ন্ত্রণে আসেনি।

এ বছরের শুরু থেকে ডলারের দাম কিছুটা স্থিতিশীল হয়ে ওঠেঅ। তবে এই সময়ের মধ্যে ব্যালেন্স অব পেমেন্টের ঘাটতির কারণে রিজার্ভ কমে গেছে। আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতিও বেড়েছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা বলছেন, গত সেপ্টেম্বর থেকেই অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশ (এবিবি) ও বাফেদা নির্ধারিত ডলারের বিনিময় হার ১১০ টাকায় স্থির ছিল সরকারিভাবে। দীর্ঘ ৯ মাস পর এবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে ডলারের দাম এক লাফে ৭ টাকা বা‌ড়িয়ে ১১৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

খাতসংশ্লিষ্টরা বলছেন, ডলারের দাম ১১০ টাকা থাকাকালীনও কার্ব মার্কেটে (খোলা বাজার) ডলার বিক্রি হতো ১২৩ থেকে ১২৫ টাকা দরে। এখন সরকারিভাবেই ডলারের দাম ১১৭ টাকা করায় খোলা বাজারে ১৩০ টাকার নিচে ডলার পাওয়ার সম্ভাবনা কমে যাবে।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন