বিজ্ঞাপন

ইসরায়েলে বোমা সরবরাহ বন্ধ রাখছে যুক্তরাষ্ট্র

May 8, 2024 | 6:48 pm

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় সামরিক অভিযান ঘিরে ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে মতপার্থক্য দেখা দিয়েছে। এর মধ্যে গাজার জনবহুল রাফা শহরে ইসরায়েলি বাহিনীর হামলার বিরোধিতা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসন এই বিরোধিতা থেকে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ রেখেছে।

বিজ্ঞাপন

রয়টার্স ও ডয়চে ভেলের খবরে বলা হয়, ইসরায়েলি বাহিনী রাফায় ওই অভিযানের প্রস্তুতি চালিয়ে যাচ্ছে। কিন্তু গত সপ্তাহ থেকেই ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা রয়টার্সসহ একাধিক গণমাধ্যমকে জানান, এপ্রিল মাসের শুরু থেকেই মার্কিন প্রশাসন গোটা পরিস্থিতি পর্যালোচনা করছিল। শেষ পর্যন্ত তারা অস্ত্র সরবরাহ বন্ধের সিদ্ধান্ত নেয়। বিশেষ করে গাজায় শহরাঞ্চলে হামলার উপযোগী একাধিক ধরনের বোমা সরবরাহ যুক্তরাষ্ট্র বন্ধ রাখছে।

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজ ও মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করছে না। তবে ইসরায়েলের নিরাপত্তার প্রতি ওয়াশিংটনের সমর্থন অটুট রয়েছে বলে মন্তব্য করেছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়ের।

বিজ্ঞাপন

গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় বরাবরই সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। গত মার্চেই জো বাইডেনের ৩০ কোটি ডলারের একটি সহায়তা প্যাকেজ অনুমোদন পেয়েছে মার্কিন সিনেটে। তবে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইসরায়েলবিরোধী ব্যাপক বিক্ষোভ চলছে। সম্প্রতি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বাইডেনের মতপার্থক্যও বাড়তে শুরু করেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর বলছে, গত মঙ্গলবার ইসরায়েলি বাহিনী রাফা শহরের কাছে গাজা ও মিশর সীমান্ত দখল করে গুরুত্বপূর্ণ ত্রাণ সরবরাহ বন্ধ করে দিয়েছে। সেখানে সাঁজোয়া গাড়িও মোতায়েন করা হয়েছে। প্রবল আন্তর্জাতিক চাপ ও সন্ত্রাসী গোষ্ঠী হামাসের সঙ্গে আলোচনার সম্ভাবনা সত্ত্বেও নেতানিয়াহু রাফা শহরে স্থলবাহিনীর সামরিক অভিযান এখনো বাতিল করতে প্রস্তুত নন।

হোয়াইট হাউজ সূত্র বলছে, ইসরায়েল সেখানে ‘সীমিত পরিসরে’ অভিযানের প্রতিশ্রুতি দিয়েছে। তা সত্ত্বেও রাফায় নিরীহ মানুষের প্রাণহানি ঘটলে দুই দেশের সম্পর্কের আরও অবনতির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

এদিকে মিশর ও কাতারের মধ্যস্থতায় হামাসের সঙ্গে ইসরায়েলের সম্ভাব্য আলোচনা নিয়েও বিভ্রান্তি ছড়িয়েছে। হামাস গাজায় অস্ত্রবিরতির প্রস্তাব মেনে নিয়েছে বলে যে খবর ছড়িয়ে পড়ছে, মার্কিন প্রশাসন মঙ্গলবার তার বিরোধিতা করেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, হামাস মোটেই সেই প্রস্তাব মেনে নেয়নি। বরং জবাবে শুধু কিছু পালটা প্রস্তাব দিয়েছে। আপাতত সেগুলো খতিয়ে দেখা হচ্ছে।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন