বিজ্ঞাপন

অচিরেই অতীত গৌরব ফিরে পাবে পাটশিল্প: গোলাম দস্তগীর গাজী

February 25, 2019 | 7:04 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ফরিদপুর: পরিবেশ বাঁচাতে প্লাস্টিক ব্যবহার বাদ দিয়ে পাট ব্যবহারের ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন, এখন সময় এসেছে সর্বক্ষেত্রে পাটের ব্যবহার নিশ্চিত করার। আর এ জন্য সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) ফরিদপুরের মধুখালী উপজেলার রাজ্জাক জুট মিলে ‘ফার্মারস টু ফ্যাক্টরি জুট সাপ্লাই চেইন’ সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

গোলাম দস্তগীর গাজী বলেন, বর্তমান সরকার পাট শিল্পের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বন্ধ পাটগুলো চালুর পাশাপাশি চাষীদের উন্নয়নে ব্যপক পরিকল্পনা রয়েছে সরকারের। নানা প্রতিকূলতা উপেক্ষা করে বাংলাদেশে পাট ও পাটশিল্পকে টিকিয়ে রেখেছেন চাষীরা। এক্ষেত্রে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে সরকারের পক্ষ থেকে প্রণোদনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই বর্তমান সরকার পাট শিল্পের বিকাশে সরকারি ও বেসরকারি পর্যায়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

অতিতের সরকার পাট শিল্পকে ধ্বংস করেছে উল্লেখ্য করে পাটমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা সরকার পাটের সুদিন ফিরিয়ে এনেছেন। অচিরেই এই পাটশিল্প তার অতীত গৌরব ফিরে পাবে।’

পাটশিল্পকে বাঁচাতে হলে ভাল জাতের নিজস্ব বীজ প্রয়োজন জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় আমরা ইতিমধ্যে ভাল জাতের বীজ উৎপাদন করতে সক্ষম হয়েছি।

বিজ্ঞাপন

জুট বরগ ইন্টারন্যাশনালের আয়োজনে দুই দিনের এই কর্মশালায় স্থানীয় ৫০ জন পাট চাষী ছাড়াও চারটি দেশের প্রতিনিধিরা অংশ নেন।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়াসহ বিদেশি প্রতিনিধিরা।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন