বিজ্ঞাপন

কেমিক্যাল গোডাউন ৩ মার্চের মধ্যে সরিয়ে নেওয়ার নির্দেশ

February 28, 2019 | 5:52 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর পুরান ঢাকার ইসলামবাগ এলাকা থেকে আগামী ৩ মার্চের মধ্যে কেমিক্যাল গোডাউন সরিয়ে নিতে নির্দেশ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

আবাসিক এলাকা থেকে কেমিক্যাল গোডাউন সরিয়ে নিতে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে রাজধানীর ২৯ নম্বর ওয়ার্ডে অভিযান চালায় ডিএসসিসি। এতে নেতৃত্ব দেন দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল শরীফ আহমেদ। উপস্থিত ছিলেন স্বাস্থ্য কর্মকর্তা মীর মোস্তাফিজুর রহমান।

গোয়েন্দ তথ্যের ভিত্তিতে এদিন ইসলামবাগের ১২/৪ নম্বর বাড়ি, ৭৪/২ নম্বর, ১৬/এ/১ নম্বর, ৪৩/৪/বি নম্বর, ৭০/৩ নম্বর, ৪৫ নম্বর, ১১/৪ নম্বর ও বড়টেক এলাকার ১০/২ নম্বর বাড়িতে অভিযান চালানো হয়।

বিজ্ঞাপন

এ সময় বাড়ির মালিক হাসমত আলী, নাজমা বেগম, হাজী বুলবুল, গিয়াস উদ্দিন, আহসান উল্লাহ গং ও ইস্রাফিলকে সতর্ক করা হয়। তবে ১১/৪ নম্বর ও বড়টেক এলাকার ১০/২ নম্বর বাড়ির মালিক অনুপস্থিত ছিলেন।

এই বাড়িগুলোর পানি, বিদুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে আদেশ দেন ঢাকা জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট সানজিদা শিরীন। কেমিক্যাল গোডাউন সরিয়ে নিতে তিনি আগামী রোববার (৩ মার্চ) পর্যন্ত সময় বেঁধে দেন। ৩ মার্চের পরে পুলিশ আইননুগ ব্যবস্থা নিতে শুরু করবে বলে পুরান ঢাকাবাসীদের জানান সানজিদা।

বিজ্ঞাপন

অভিযানে সহায়তা করে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি), তিতাস গ্যাস, পরিবেশ অধিদফতর, ওয়াসা, বিস্ফোরক অধিদফতর ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

শরীফ আহমেদের সাংবাদিকের বলেন, পুরান ঢাকার বাসিন্দাদের সচেতন হতে হবে। এই ধরনের গোডাউন আবাসিক এলাকা থেকে সরিয়ে নিতে হবে। জীবনের ঝুঁকি সৃষ্টি হয়, এমন কিছু করতে দেওয়া হবে না।

ইসলামবাগে প্লাস্টিক পণ্য বিক্রেতা মিরাজ আহমেদ সারাবাংলাকে বলেন, এই এলাকায় প্রায় প্রতিটি বাড়ির নিচেই গোডাউন রয়েছে। এসব গোডাউনে কেমিক্যাল ও দাহ্য পদার্থ রাখা হয়। কোনো কোনো ভবনে তিনতলা পর্যন্ত গোডাউন রয়েছে। তার ওপরে ফ্যামিলি বাসা। চকবাজারে দুর্ঘটনা ঘটার আগে করপোরেশন যদি অভিযান চালাতো, তাহলে এতো প্রাণহানি হতো না।

তিনি বলেন, শুরু থেকে সিটি করপোরেশনের তৎপর হওয়া উচিৎ ছিল। পুনর্বাসন না করে এখন এই গোডাউন সরানো হলে আমাদের পথে বসতে হবে।

বিজ্ঞাপন

একই সময় রাজধানীর ২৪ নম্বর ওয়ার্ডের শহীদনগর এলাকাতেও অভিযান চালায় সিটি করপোরেশন। এলাকাটির ৩৫ নম্বর, ৩৫/১, ৭৭, ৭৮, ৭৮/১, ৭৮/২ ও ৭৮/৩ নম্বর বাড়ির মালিকদের সতর্ক করা হয়।

সারাবাংলা/এআই/ইউজে/এটি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন