বিজ্ঞাপন

খুলনাকে হারিয়ে শেষ চারে রংপুর

December 3, 2017 | 4:23 pm

সারাবাংলা প্রতিবেদক

বিজ্ঞাপন

কঠিন সমীকরণের সামনে থাকা মাশরাফিরা খুলনাকে হারিয়ে পয়েন্ট টেবিলের শেষ চারে পা রেখেছে। মিরপুরে বিপিএলের ৩৮ তম ম্যাচে রংপুরের ১৪৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৯ হেরে গেছে মাহমুদুল্লাহরা। এ জয়ে প্রথম কোয়ালিফায়ারের আশা জিইয়ে রেখেছে টম মুডির শীষ্যরা।

স্বল্প রানের টার্গেট সামনে পেয়েও কাজে লাগাতে পারেনি খুলনা। অবশ্য ৮ ওভারে বড় পুজির দিকেই এগুচ্ছিলো তারা। শান্ত ও ক্লিঞ্জার দুর্দান্ত শুরু এনে দিয়েছিলেন। দুজন সাজঘরে ফেরার পরই খেই হারিয়ে ফেলে খুলনা।

এদিকে মাহমুদুল্লাহ রিয়াদও ৬ রান করে নাহিদ ইসলামের বলে বোল্ড হয়ে দ্রুত প্যাভিলিয়নে ফেরেন। পরে আর্চার কিছুটা আশা দেখালেও ১৯ রানে আউট হলে বিপর্যয়ে পড়ে রিয়াদরা। টপঅর্ডারের ব্যাটিং ব্যর্থতায় দল হেরে যায় ১৯ রানে।

বিজ্ঞাপন

বোপারা এদিন গুরুত্বপূর্ণ দুটি উইকেট তুলে নেন। উদানা, নাজমুল, সোহাগ গাজী নেন একটি করে উইকেট।

তবে ম্যাচের আগে একটি সহজ সমীকরণের সামনে ছিল টাইটানসরা। জিতলে শেষ চারে উঠে যেত মাহমুদুল্লাহর দল। অন্যদিকে সুতোয় ঝুলছিলো রংপুরের ভাগ্য। আগের ম্যাচে বড় জয় দিয়ে রংপুরের ঘাড়ে নিশ্বাস ফেলছিল সিলেট। তাই শেষ এই ম্যাচে জয়ের বিকল্প ছিলনা মাশরাফিদের। এমন সমীকরণকে সামনে রেখে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় টাইটানসরা।

ব্যাটিংয়ে এসে আজকেও ব্যর্থ রংপুর রাইডার্সের টপঅর্ডার। মিরপুরে খুলনা টাইটানসের বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৭ রান তুলেছে মাশরাফি বিন মর্তুজার দল। ফলে জিততে হলে খুলনার করতে হবে ১৪৮ রান।

বিজ্ঞাপন

ওপেনিং করতে নেমে জিয়াউর রহমান ৯ বলে ৮ রান করে আবু জায়েদ রাহির শিকার হন। আরও একবার ব্যর্থ ব্রেন্ডন ম্যাককালামও। রংপুরের নিয়তি হয়ে দাঁড়িয়েছে তাই। গেইল আর ম্যাককালাম ভালো শুরু না করলে দলও বড় সংগ্রহ আসছে না। তারউপর পেরেরা চলে যাওয়ায় একটু ব্যাকফুটে চলে গেছে মাশরাফিরা।

নিউজিল্যান্ডের বিধ্বংসী ম্যাককালামের ব্যাট থেকেও আজকেও তেমন হাসি নেই। ১১ বলে ১৫ রান করে শফিউল ইসলামের বলে ক্যাচ আউট হন।

এদিকে ক্রিজে থিতু হতে যাওয়া ক্রিস গেইলেও সাজঘরে ফিরেছেন অল্প পুজি করে। ২৭ বলে ৪ বাউন্ডারি আর ২ ছক্কায় ৩৮ রান করা এ ব্যাটসম্যানকে ক্যাচ বানান নবাগত পাকিস্তানি লেগস্পিনার মোহাম্মদ ইরফান। এরপর রবি বোপারা, চামারা কাপুগেদারা আর নাহিদুল ইসলামও ব্যর্থতার জাল থেকে বেরুতে পারেনি।

তবে অন্যপ্রান্ত থেকে একাই টি-টুয়েন্টি খচিত ইনিংস উপহার দিয়েছে মিঠুন। প্রথমদিকে থিতু হয়ে শেষের দিকে অর্ধশতক করে ডুবন্ত দলকে টেনে উঠানোর চেষ্টা করেন তিনি।

বিজ্ঞাপন

শফিউলের শেষ ওভারে তিন ছক্কা হাঁকিয়ে ৩৫ বলে ফিফটি পূরণ করে ফেলেন ডানহাতি এ ব্যাটসম্যান। মাশরাফি করেন ১১ বলে ১৫ রান।

খুলনার পক্ষে ২টি উইকেট নিয়েছেন আর্চার। একটি করে উইকেট আবু জায়েদ, শফিউল আর কার্লোস ব্রেথওয়েটের।

এ জয়ে বিপিএলের উত্তেজনা আরেকটু বেড়েছে বলা যায়। সামনে সব দলের একটি করে ম্যাচ। আগামীকাল বিরতি। পরশু থেকে বাকী একটি করে ম্যাচ শুরু হবে।

সারাবাংলা/জেডএইচ/এমএম/০৩ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন