বিজ্ঞাপন

‘সিঙ্গাপুর নেওয়া হবে কাদেরকে’

March 3, 2019 | 9:07 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে।

আরও পড়ুন- কাদেরকে সিঙ্গাপুরে নেওয়ার পরামর্শ চিকিৎসকদের

দলের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, তাকে সিঙ্গাপুর নেওয়া হবে— এ বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। তবে কখন তাকে সিঙ্গাপুরে নেওয়া হবে, সে সময়টি চূড়ান্ত হয়নি।

বিজ্ঞাপন

এর আগে, রোববার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটের দিকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের দু’জন বিশেষজ্ঞ চিকিৎসকের একটি দল বিএসএমএমইউয়ে এসে পৌঁছায়। তারা কাদেরের শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষা করে জানান, তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে দেশের বাইরে নিয়ে যাওয়া সম্ভব। বিএসএমএমইউয়ের উপাচার্যসহ কাদেরের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডও তাদের সঙ্গে একমত পোষণ করেন।

শারীরিক অবস্থা টানা স্থিতিশীল না থাকায় উন্নত চিকিৎসার জন্য ওবায়দুল কাদেরকে দেশের বাইরে নেওয়ার কথা ভাবা হলেও তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। সে কারণেই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে যোগাযোগ করে সিঙ্গাপুর থেকে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে আসা হয়েছে।

ওই সময় আওয়ামী লীগের উপদফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, ওবায়দুল কাদেরকে দেশের বাইরে নিয়ে যাওয়ার বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। চিকিৎসকরা বৈঠক করছেন। তাদের বৈঠক শেষ হলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞাপন

জানা গেছে, এয়ার অ্যাম্বুলেন্সে করে এসেছেন সিঙ্গাপুরের এই চিকিৎসকরা। ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা অনুমোদন করলে দেশি-বিদেশি চিকিৎসকদের সিদ্ধান্ত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন সাপেক্ষে এই এয়ার অ্যাম্বুলেন্সে করেই সিঙ্গাপুর নিয়ে যাওয়া হবে তাকে।

এর আগে, রোববার সকাল সাড়ে ৭টার দিকে শ্বাস-প্রশ্বাসে সমস্যার কারণে বিএসএমএমইউয়ে ভর্তি করা হয় ওবায়দুল কাদেরকে। সেখানে প্রাথমিক ওষুধপত্র দেওয়ার পর তার এনজিওগ্রাম করা হয়। তাতে তার হৃদযন্ত্রের রক্তনালীতে তিনটি ব্লক চিহ্নিত হয়। এর মধ্যে বাম পাশের প্রধান রক্তনালীর ব্লকটি স্টেন্ট (রিং) পরানোর মাধ্যমে অপসারণ করা হয়। শারীরিক অবস্থা বিবেচনায় বাকি দুইটি ব্লক অপসারণের জন্য কোনো প্রক্রিয়া শুরু করা যায়নি।

ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা সম্পর্কে সর্বশেষ ব্রিফিংয়ে বিএসএমএমইউ কার্ডিওলজি বিভাগের প্রধান ও কাদেরের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের প্রধান অধ্যাপক আলী আহসান বলেন, তিনি চোখ খুলছেন, কথা বলছেন, কিন্তু ক্রিটিক্যাল অবস্থাতে আছেন। তিনি পা নাড়ছেন, চেষ্টা করছেন কথা বলার। এ অবস্থা যদি আরও কিছু সময় থাকে, তাহলে মেডিকেল থেরাপি বা বাইপাস সার্জারির মাধ্যমে পরবর্তী চিকিৎসা কার্যক্রম শুরু করা যাবে।

আর বিএসএমএমইউ উপাচার্য কনক কান্তি বড়ুয়া বলেন, দেশের বাইরে নিয়ে যাওয়ার সময় কোনো জটিলতা তৈরি হলে সেটা সামাল দেওয়ার মতো যে প্রযুক্তি, জনবল ও বিশেষায়িত দক্ষতা প্রয়োজন, তা থাকলে তবেই ওবায়দুল কাদেরকে এয়ার অ্যাম্বুলেন্সে করে দেশের বাইরে পাঠানোর অনুমোদন দেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন