বিজ্ঞাপন

বঙ্গমাতায় বাঘিনীদের প্রতিপক্ষ আরব আমিরাত ও কিরগিজস্তান

March 12, 2019 | 7:37 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ছেলেদের আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা বঙ্গবন্ধু গোল্ডকাপ আরও আগে থেকেই হয়ে আসছে। বাংলাদেশের আয়োজনে যা এশিয়ার দেশগুলোতে মোটামুটি পরিচিত একটি টুর্নামেন্ট। এবার মেয়েদের নিয়ে প্রথমবারের মতো হতে যাচ্ছে বঙ্গমাতা গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল। এটি কেবল বাংলাদেশেরই নয়, দক্ষিণ এশিয়ায় মেয়েদের ফুটবলে নতুন টুর্নামেন্ট।

বাংলাদেশের মেয়েদের ফুটবল মানেই বয়সভিত্তিক খেলোয়াড়দের প্রাধান্য। যে কারণে শুরুটা বয়সভিত্তিক দিয়ে করছে বাফুফে। আগামী ২২ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ছয়টি দেশকে নিয়ে হবে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ-২০১৯। অনূর্ধ্ব-১৯ পর্যায়ের এই প্রতিযোগিতার ড্রতে স্বাগতিক বাংলাদেশের গ্রুপ প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজস্তান।

মঙ্গলবার (১২ মার্চ) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হয় টুর্নামেন্টের লোগো উন্মোচন ও ড্র। অংশগ্রহণকারী ৬ দলকে তিনটি পটে রেখে লটারির মাধ্যমে দুটি গ্রুপে ভাগ করা হয়। ফিফার র‌্যাংকিং অনুযায়ী ১ নম্বর পটে ছিল সংযুক্ত আরব আমিরাত ও মঙ্গোলিয়া। নারী ফুটবলের র‌্যাংকিংয় অনুযায়ী ২ নম্বর পটে বাংলাদেশ ও তাজিকিস্তান এবং ৩ নম্বর পটে কিরগিজস্তান ও লাওস ছিল। ড্রয়ে স্বাগতিক বাংলাদেশ পড়েছে ‘বি’ গ্রুপে। ‘এ’ গ্রুপে লড়বে মঙ্গোলিয়া, লাওস ও তাজিকিস্তান।

বিজ্ঞাপন

২২ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত হবে গ্রুপ পর্বের খেলা। ২৮ ও ২৯ এপ্রিল হবে দুটি সেমিফাইনাল। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল উঠবে শেষ চারে। ৩ মে হবে ফাইনাল।

লোগো উন্মোচন ও ড্র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী এবং টুর্নামেন্টের পার্টনার কে-স্পোর্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ করীম।

বিজ্ঞাপন

ড্র ও লোগো উন্মোচন অনুষ্ঠানে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জানান, ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ করেছি, এবার বঙ্গমাতা গোল্ডকাপ হতে যাচ্ছে। এটা করতে পেরে আমি আনন্দিত। বিশ্বের আর কোনো জায়গায় সেভাবে আর আগের মতো আন্তর্জাতিক টুর্নামেন্ট হয় না। তবে আমরা করতে পারছি। প্রতি বছর এখন থেকে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ দুটি প্রতিযোগিতাই আয়োজিত হবে।’

** সাফল্য ধরে রাখতেই নেপাল যাচ্ছে বাংলার বাঘিনীরা

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন