বিজ্ঞাপন

৭৩৭-ম্যাক্স ইস্যু: ২৫ বিলিয়ন ডলারের বাজার মূল্য হারিয়েছে বোয়িং

March 14, 2019 | 5:34 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিমান নির্মাতা জায়ান্ট বোয়িং কোম্পানি বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়েছে। তাদের ৭৩৭-ম্যাক্স মডেলের বিমান উড্ডয়নে বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার কারণে কমে গেছে কোম্পানিটির শেয়ার মূল্য।

মার্কিন প্রেসিডেন্ট বোয়িং ৭৩৭-ম্যাক্স থেকে সরে আসার কথা ঘোষণা করলে বোয়িং এর শেয়ারে ৩% দরপতন হয়। বুধবারের শেষে শেয়ারের পতন ১০% এ নেমে আসে, যার মার্কেট ভ্যালু বা বাজার মূল্য ২৫ বিলিয়ন ডলারের বেশি।

পাঁচ মাসের মধ্যেই ৭৩৭-ম্যাক্স মডেলের দুটি বিমান সুনির্দিষ্ট কারণ ছাড়াই বিধ্বস্ত হয়। এই কারণে ৭৩৭-ম্যাক্স মডেলের বিমান নিয়ে ‘ভীতি’ তৈরি হয়েছে। ৭৩৭-ম্যাক্স নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর, মালয়েশিয়া, জার্মানি, আয়ারল্যান্ড, ফ্রান্স, যুক্তরাজ্য, অষ্ট্রিয়া, নেদারল্যান্ডস, চীন, ভারত ও সর্বশেষে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়ায় বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের একটি বিমান উড্ডয়নের কিছু সময় পর জাভা সাগরে বিধ্বস্ত হয়। মারা যান আরোহী ১৯০ যাত্রীর সবাই। এবার, ১০ মার্চ ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিমানও বিধ্বস্ত হয়ে মারা যায় ১৫৭ বিমানযাত্রী। এটিও ৭৩৭ মডেলের বিমান।

তদন্তে তথ্য উঠে আসে, দুটি বিমানেরই দুর্ঘটনার ধরন একইরকম। এছাড়া, উভয় বিমানই উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়। ইন্দোনেশিয়ার পাইলট বিমানটি নিয়ন্ত্রণ করতে সক্ষম হচ্ছিলেন না কারণ বিমানের সামনের অংশ কিছুটা নিচু হয়েছিল। অপরদিকে ইথিওপিয়ায় দুর্ঘটনার আগে পাইলট, বিমানের সমস্যার কথা জানিয়েছিলেন বলে তথ্য দিয়েছে এয়ারলাইন্সটি।

২০১৬ সালে আকাশে উড়া ৭৩৭ ম্যাক্স-৮ বোয়িং বিমান বেশ নতুন। বোয়িং বেশ কিছু নতুন ব্যবস্থা ৭৩৭-এ যুক্ত করে। ‘অ্যান্টি-স্টল’ নামে ‘স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ও নিরাপত্তা’ ব্যবস্থার কারণে বিমানের সামনের অংশ কিছুটা নিচু হয়ে থাকে, বৈমানিকের চেষ্টা সত্ত্বেও। বোয়িং বিষয়টি সুরাহার চেষ্টা করছে বলে জানিয়েছে। তবে এরমধ্যেই এই মডেলের সব বিমান চলাচল বন্ধের নির্দেশনা এলো।

বিজ্ঞাপন

বোয়িং কোম্পানির এ সম্পর্কে বিবৃতিতে বলেছে, নিরাপদ বিমানযাত্রার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বোয়িং সবার সঙ্গে কাজ করে দুর্ঘটনার কারণ অনুসন্ধান করছে। ভবিষ্যৎ দুর্ঘটনা এড়াতে সব রকমের নিরাপত্তামূলক ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন