বিজ্ঞাপন

ফাইনালে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা

January 25, 2018 | 2:21 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

মিরপুরে ফাইনালের আগে সিরিজের ষষ্ঠ ম্যাচে টাইগারদের বিপক্ষে খেলতে নামে শ্রীলঙ্কা। ইতোমধ্যেই ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছে বাংলাদেশ। স্বাগতিকদের জন্য নিয়মরক্ষার ম্যাচ হলেও সিরিজ থেকে জিম্বাবুয়েকে বিদায় করতে এই ম্যাচে জিততেই হতো চন্ডিকা হাথুরুসিংহের ছাত্রদের। বাংলাদেশকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠলো শ্রীলঙ্কা। আগামী ২৭ জানুয়ারি দুপুর ১২টায় মিরপুরে শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার ফাইনাল ম্যাচটি।

বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ৮৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে লঙ্কানরা ১১.৫ ওভার থেকে কোনো উইকেট না হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে। ওপেনার উপুল থারাঙ্গা ৩৯, গুনাথিলাকা ৩৫ রানে অপরাজিত থাকেন।

ব্যাটিং ব্যর্থতার দিনে বাংলাদেশ ২৪ ওভারে মাত্র ৮২ রানে অলআউট হয় বাংলাদেশ। মুশফিকুর রহিম ২৬ আর সাব্বির ১০ রান করেন। বাংলাদেশের ইনিংসে আর কেউ দুই অঙ্ক ছুঁতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান এসেছে অতিরিক্ত খাত থেকে।

বিজ্ঞাপন

আগের তিন ম্যাচেই টসভাগ্যটা হেসেছিল মাশরাফি বিন মুর্তজার। আজও টস ভাগ্য হেসেছে তার পক্ষে, টস জিতে ব্যাট করারই সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক। ব্যাটিংয়ে নামেন তামিম ইকবাল এবং এনামুল হক বিজয়। ইনিংসের তৃতীয় ওভারে বিদায় নেন বিজয়। সুরাঙ্গা লাকমলের বলে বোল্ড হওয়ার আগে কোনো রানই আসেনি বিজয়ের ব্যাট থেকে। ইনিংসের পঞ্চম ওভারে রান আউট হন ৮ রান করা সাকিব। দলীয় ১৫ রানের মাথায় বাংলাদেশ দ্বিতীয় উইকেট হারায়। একই ওভারে বিদায় নেন ৫ রান করা তামিম।

ইনিংসের ১১তম ওভারে বিদায় নেন মাহমুদউল্লাহ। দলীয় ৩৪ রানের মাথায় ব্যক্তিগত ৭ রান করে সাজঘরের পথ ধরেন তিনি। দলীয় রান যখন ৫৭ রান তখন বিদায় নেন সাব্বির। এখনও বড় ইনিংস খেলতে না পারা সাব্বিরের ব্যাট থেকে আসে ১০ রান। ব্যক্তিগত ৭ রানে ফেরেন আবুল হাসান। তার বিদায়ে দলীয় ৭১ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। স্কোরবোর্ডে আর ৮ রান যোগ হতেই ফিরে যান মুশফিক। ব্যক্তিগত ২৬ রানে আউট হন তিনি। এরপরই ফেরেন নাসির (৩)। ইনিংসের ২৪তম ওভারে ফেরেন মাশরাফি (১)। একই ওভারে ফেরেন রুবেল হোসেন।

শ্রীলঙ্কার সুরাঙ্গা লাকমল তিনটি উইকেট পান। ৫ ওভারে ৬ রান দিয়ে দুটি উইকেট নেন চামিরা। থিসারা পেরেরা এবং সানদাকান দুটি করে উইকেট পান।

বিজ্ঞাপন

একটা পরিবর্তন বাংলাদেশ দলে প্রত্যাশিতই ছিল। শ্রীলঙ্কার বিপক্ষে চার পেসার খেলানোর কৌশলে বাদ পড়েছেন সানজামুল ইসলাম। তার জায়গায় দলে ঢুকেছেন আবুল হাসান রাজু।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), আবুল হাসান, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: দানুশকা গুনাথিলাকা, উপল থারাঙ্গা, কুশল মেন্ডিস, নিরোশান ডিকভেলা (উইকেটরক্ষক), দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), আসেলা গুনারত্নে, থিসারা পেরেরা, আকিলা ধনাঞ্জয়া, সুরাঙ্গা লাকমল, লাকসান সান্দাকান ও নুয়ান প্রদীপ।

সারাবাংলা/এমআরপি/এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন