বিজ্ঞাপন

বিকেলে সিলগালা হচ্ছে বিজিএমইএ ভবন

April 16, 2019 | 4:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর কারওয়ানবাজারে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)-এর বহুতল ভবনটি সিলগালা করার সিদ্ধান্ত নিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৫টার পর ভবনটি সিলগালা করা হবে বলে জানিয়েছেন রাজউকের পরিচালক (প্রশাসন) খন্দকার অলিউর রহমান।

বিজ্ঞাপন

মঙ্গলবার ‍দুপুরে রাজধানীর হাতিরঝিলে বিজিএমইএ ভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাজউক পরিচালক এ তথ্য জানান।

রাজউক পরিচালক অলিউর রহমান বলেন, ‘বিজিএমইএ ভবন ভেঙে ফেলতে উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে। ফলে এ বছরের ১২ এপ্রিলের মধ্যে ওই ভবন ভেঙে ফেলার বাধ্যবাধকতা তৈরি হয়। বাংলা নববর্ষ ও সাপ্তাহিক ছুটি শেষে আমরা আজ অভিযান শুরু করেছি। বিকেল ৫টার পর ভবনটি সিলগালা করে দেব।’

বিজ্ঞাপন

অলিউর রহমান আরও বলেন, ‘ভবনে থাকা সব প্রতিষ্ঠানের আসবাবপত্র সরিয়ে নিতে বলা হয়েছে। আমরা এখন ইউটিলিটি সংযোগ বন্ধে কাজ করছি।’

এদিকে, হাতিরঝিল প্রকল্পের পরিচালক রায়হানুল ফেরদৌস সারাবাংলাকে বলেন, ‘ডিনামাইট ব্যবহার করে বিজিএমইএ ভবন ভাঙা হবে। আমরা চীনা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেছি। তারা ভবনটি পরিদর্শন করেছেন। চীনা বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সেনাবাহিনীর সহায়তায় ভবনটি ভাঙা হবে।’

প্রসঙ্গত, হাতিরঝিলে রাজউকের অনুমোদন ছাড়া গড়ে ওঠে বিজিএমইএ ভবন। অবৈধভাবে গড়ে ওঠায় ভবনটি ভাঙা নিয়ে আলোচনা ওঠে প্রায় ৯ বছর আগে।

বিজ্ঞাপন

২০১০ সালে একটি জাতীয় দৈনিকে ভবনটি নির্মাণে রাজউকের অনুমোদন না থাকার বিষয়টি উল্লেখ করা হয়। পত্রিকাটির প্রতিবেদনটি হাইকোর্টে নজরে এলে ভবনটি কেন ভাঙা হবে না, তা জানতে চেয়ে স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন আদালত। পরে ২০১১ সালের ৩ এপ্রিল বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ বিজিএমইএ ভবন ভেঙে ফেলার রায় দেন।

ডিনামাইট

এরপর আপিল ও রিভিউ খারিজে ভবনটি ভাঙার সিদ্ধান্ত বহাল থাকলে দফায় দফায় সময় প্রার্থনা করে বিজিএমইএ। গত বছরের ৩ এপ্রিল বিজিএমইএ’কে একবছরের সময় দেন সর্বোচ্চ আদালত। আদালতের বেঁধে দেওয়া সময় শেষ হয় এ বছরের ১২ এপ্রিল। নির্ধারিত সময় শেষ হওয়ায় বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু হলো।

এরইমধ্যে উত্তরায় নিজেদের নতুন কমপ্লেক্স তৈরি করেছে বিজিএমইএ। ১৩ তলা ভবনটির ষষ্ঠতলার নির্মাণ কাজ শেষ হয়েছে। গত ৩ এপ্রিল ভিডিও কনফারেন্সে বিজিএমইএ কমপ্লেক্সের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানেই নিজেদের কার্যক্রম শুরু করেছে বিজিএমইএ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/একে

আরও পড়ুন

ডিনামাইটে ভাঙবে বিজিএমইএ ভবন!
ভবন ভাঙায় আপত্তি নেই বিজিএমইএ’র
সরে যাওয়ার তোড়জোর, ভবন ভাঙা নিয়ে কথা নেই বিজিএমইএ’র
রায় বাস্তবায়ন প্রয়োজন, বিজিএমইএ ভবন প্রসঙ্গে প্রধানমন্ত্রী
বিজিএমইএ’র নতুন ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন