বিজ্ঞাপন

৭ কলেজের শিক্ষার্থীদের দাবি পূরণে উদ্যোগ

April 24, 2019 | 3:21 pm

ঢাবি করেসপন্ডেন্ট

অধিভুক্ত সরকারি সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি পূরণে উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার (২৪ এপ্রিল) দুপুর সোয়া ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের বিভিন্ন দাবি নিয়ে চলমান আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সজাগ দৃষ্টি রাখছে। শিক্ষার্থীদের এসব দাবির পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে যেসব শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হয়েছে তাদের কিছু জটিলতার কারণে শিক্ষা কার্যক্রম পরিচালনায় সাময়িক অসুবিধা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এরই মধ্যে তাদের এসব সমস্যা সমাধান করার উদ্যোগ নিয়েছে।

এছাড়া, অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের পরীক্ষা শেষ হওয়ার ৯০ কার্যদিবসের মধ্যে সব বিষয়ের ফল প্রকাশ করার বিষয়ে এরই মধ্যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেসব বিষয়ে বেশি শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে, সেসব বিষয়ে আবেদনক্রমে পুনর্মূল্যায়নের ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া সাত কলেজের একাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনে স্বতন্ত্র সেল গঠন করা হয়েছে। ভবিষ্যতে সাত কলেজের জন্য স্বতন্ত্র নতুন ভবন নির্মাণের পরিকল্পনাও রয়েছে।

আরও পড়ুন- আজও নীলক্ষেত মোড় অবরোধ, ৫ দফা দাব ৭ কলেজ শিক্ষার্থীদের

বিজ্ঞাপন

অধিভুক্ত সাত কলেজের সেশন জট নিরসনে শিক্ষার্থীদের দাবি ‘ক্র্যাশ প্রোগ্রাম’ বিষয়ে কলেজ অধ্যক্ষদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ। তাদের জন্য একাডেমিক ক্যালেন্ডার তৈরির কাজ প্রক্রিয়াধীন বলেও জানায় তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৬ সালের চতুর্থ বর্ষ অনার্স পরীক্ষার ফলাফল (সিজিপিএ সমন্বয় করে) এরই মধ্যে প্রকাশ করা হয়েছে। ডিগ্রি প্রথম বর্ষ ২০১৭ পরীক্ষার রুটিনও প্রকাশিত হয়েছে। মাস্টার্স ২০১৬ অনলাইনে ফরম পূরণ শুরু হবে ২৮ এপ্রিল এবং পরীক্ষা ১৭ জুন থেকে শুরু হবে। অনার্স দ্বিতীয় বর্ষ ২০১৮ পরীক্ষা শুরু হবে ১৯ মে।

আগামী ২৮ এপ্রিল ঢাবি উপাচার্যের সভাপতিত্বে ৭ (সাত) কলেজের অধ্যক্ষদের এক সভা অনুষ্ঠিত হবে। এতে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার সমাধানে করণীয় বিষয়ে সিদ্ধান্ত হবে বলে বিজ্ঞপ্তিতে জানায় ঢাবি কর্তৃপক্ষ। এতে আরও বলা হয়, শিক্ষার্থীদের যেকোনো ধরনের একাডেমিক ভোগান্তি লাঘবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব নিয়মতান্ত্রিক পন্থা অবলম্বন করবে। তাই জনভোগান্তি নিরসনে শিক্ষার্থীদেরকে নিজ নিজ ক্যাম্পাসে থাকার জন্য আহ্বান জানায় ঢাবি কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

ঢাবি প্রক্টরের বক্তব্য প্রত্যাহার করেন ৭ কলেজের শিক্ষার্থীরা

এর আগে বুধবার দুপুর সোয়া ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী আন্দোলনরত শিক্ষার্থীদের জানান, তাদের দাবি মেনে নেওয়া হয়েছে। শিক্ষার্থীরা ভুয়া ভুয়া বলে তার বক্তব্য প্রত্যাখান করেন। পরে সাত কলেজের সাত জন প্রতিনিধি প্রক্টরের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য যান।

প্রসঙ্গত, মঙ্গলবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা পাঁচ দফা দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে আন্দোলন করছে।

তাদের দাবিগুলো হলো— পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফলাফলসহ প্রকাশসহ একটি বর্ষের সব বিভাগের ফল একসঙ্গে প্রকাশ করতে হবে; ডিগ্রি, অনার্স ও মাস্টার্সের সব বর্ষের ফলে গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতার পুনর্মূল্যায়ন করতে হবে; সাত কলেজপরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন রাখতে হবে; প্রতিমাসে প্রতিটি বিভাগে প্রতি কলেজে দুই দিন করে মোট ১৪ দিন ঢাবি শিক্ষকদের ক্লাস নিতে হবে এবং সেশনজট নিরসনের লক্ষ্যে অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্র্যাশ প্রোগ্রাম চালু করতে হবে।

সারাবাংলা/কেকে/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন