বিজ্ঞাপন

২ এর লড়াইয়ে ৩

December 4, 2017 | 1:56 pm

জাহিদ হাসান
সারাবাংলা প্রতিবেদক
যতই সময় ঘনিয়ে আসছে ততই জমে উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এ আসর। তামিমের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পর কে খেলতে যাচ্ছে প্রথম প্লেঅফে? সাত দলের আর আছে একটি করে ম্যাচ। এই উত্তেজনায় বুদ দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিপিএলও।

বিজ্ঞাপন

১৬ পয়েন্ট নিয়ে সবার আগে প্রথম প্লেঅফ নিশ্চিত করেছে তামিমের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে ঢাকা ও খুলনা। এক পয়েন্ট কম নিয়ে তাদের ঘাড়ে নিশ্বাস ফেলছে ম্যাশের রংপুর।

১১ ম্যাচে ৮ জয় নিয়ে সবচেয়ে সুরক্ষায় আছে সালাউদ্দীনের শীষ্যরা। তারা এখন প্লেঅফের ছক সাজাতেই পারে। বাকী যে তিনটি দল দুইয়ের লড়াইয়ে কুরুক্ষেত্রে অংশ নিবে তাদের মাঝেও ব্যবধান খুবই সামান্য।

সবচেয়ে কঠিন সমীকরণই বলতে হবে। তিন দলের সামনেই দুইয়ে থাকার হাতছানি। হাতে আছে একটি ম্যাচ। ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে সাকিবের ঢাকা ডায়নামাইটস। অন্যদিকে একই পয়েন্ট নিয়ে তিনে আছে রিয়াদের খুলনা টাইটান্স। তবে নেট রান রেটে এগিয়ে থাকায় দুইয়ে ঢাকা। আবার এক পয়েন্ট কম নিয়ে তাদের একেবারে নিচে অবস্থান করছে ম্যাশের রংপুর রাইডার্স।

বিজ্ঞাপন

মিরপুরের শেরেবাংলা স্টেডিয়াম তাই রীতিমত কুরুক্ষেত্রে পরিণত হবে। জয় হাতছাড়া করতে চাইবে না কেউই। কারণ এই এক হারে দুইয়ে যাওয়ার সুযোগ নষ্ট হতে পারে তিন দলেরই।

খুলনার জন্য হয়তো দিনটা কঠিন হবে। কারণ ৫ ডিসেম্বর মঙ্গলবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে জয়াবর্ধনের খুলনা। খুলনার অবস্থা অবশ্য এমন দাঁড়িয়েছে, ‘যেখানে বাঘের ভয় সেখানে রাত হয়’। খুলনা কাপ্তান রিয়াদের কণ্ঠেও উৎকণ্ঠা, ‘ভালো খবর হচ্ছে, আমরা সেরা চারে আছি। একটা সুযোগ ছিল শীর্ষ দুইয়ে থাকার। সেটা হয়নি। অবশ্য এখনো আমাদের হাতে সুযোগ আছে। কুমিল্লার বিপক্ষে ম্যাচটা জিততে পারলে আমাদের সামনে সুযোগ তৈরিও হতে পারে। সেই চেষ্টাই থাকবে আমাদের।’

এর পরের দিন আরেকটি হাইভোল্টেজ ম্যাচ। ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে খেলবে রংপুর রাইডার্স। কেউ কাউকে ছেড়ে কথা বলবে না। তবে জয় নিয়েই মাঠ ছাড়তে চান মাশরাফি বিন মর্তুজা, ‘ঢাকার বিপক্ষে ম্যাচটা জিততে পারলে আমাদের সামনে সুযোগ তৈরিও হতে পারে। সেই চেষ্টাই থাকবে আমাদের।’

বিজ্ঞাপন

আর যাই হোক সামনের দুই দিন এই তিনদলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় দুইয়ে ওঠার। কে পাবেন সেই টিকেট? মাশরাফি, সাকিব না রিয়াদ? এটা সময়ের হাতেই ছেড়ে দেই।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন