বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চের ঘটনাটা ক্রিকেটারদের সম্পর্ক দৃঢ় করেছে: রোডস

June 5, 2019 | 10:50 am

বিশ্বকাপ ডেস্ক

বাংলাদেশের নিউজিল্যান্ড সফরের শেষ টেস্টের আগে ২০ মার্চ শুক্রবার জুম্মার নামাজ আদায় করতে মসজিদে যায়। আর ক্রাইস্টচার্চের সেই মসজিদেই ঘটে যায় দুর্বিষহ বর্বর ঘটনাটি। একজন আততায়ী গুলি করে হত্যা করে ৫১ জন মুসলিমকে। যারা সেখানে নামাজরত অবস্থায় ছিল। আর সেই মসজিদেই জুম্মার নামাজ আদায় করতে গিয়েছিল টাইগার ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

আর হয়তো কিছু সময় আগে মসজিদে পৌঁছালে ঘটতে পারতো অন্যরকম কোন ঘটনা। তবে সৃষ্টিকর্তার ইচ্ছায় টাইগার ক্রিকেটাররা বেঁচে যান দুর্ঘটনার হাত থেকে। এ ঘটনায় মানসিকভাবে বেশ বিপর্যস্ত হয়ে পড়েন ক্রিকেটাররা।

সেই ঘটনার পরে প্রথমবারের মতো বিশ্বকাপে নিউজিল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ। বুধবার (৬ জুন) লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে কিউইদের বিপক্ষে লড়বে টাইগাররা। আর ম্যাচের পূর্বে সংবাদ সম্মেলনে এসে ক্রাইস্টচার্চের ঘটনার পরের অবস্থা নিয়ে কথা বললেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ স্টিভ রোডস।

রোডসের মতে ক্রাইস্টচার্চের এই ঘটনাটি বাংলাদেশের ক্রিকেটারদের সম্পর্ক আরও ঘনিষ্ট করেছে। একে অপরের আরও কাছে এসেছে।

বিজ্ঞাপন

রোডস বলেন, ‘ক্রিকেটারদের জন্য আমার সম্মান বেড়ে গেছে, তারা যেভাবে এই ঘটনার ভয়াবহতা কাটিয়ে উঠেছে তা সত্যিই অনেক বড় ব্যাপার।’

তিনি আরও যোগ করেন, ‘এই ঘটনার পর থেকে ক্রিকেটারদের মধ্যে এক অন্যরকম সম্পর্ক গড়ে উঠেছে। নিজেদের মধ্যে সম্পর্কটা আরও দৃঢ় হয়েছে। আর এই ঘটনার পরবর্তীতে একে অন্যকে সাহায্য করেছে তা কাটিয়ে উঠতে।’

ক্রাইস্টচার্চের সেই ঘটনার পর বাংলাদেশ দল মানসিকভাবে এতটাই ভেঙে পড়েছিল যে এই টিমটা আবার ক্রিকেটে কীভাবে নিজেদের সেরাটা দিবে তা নিয়েই উঠেছিল প্রশ্ন। এ সম্পর্কে রোডস বলেন, ‘আমি অনেক চিন্তিত ছিলাম যে কিভাবে ওরা আবার ক্রিকেটে ফিরবে। ঘটনার পর আমি ওদের সাথে সাধারণ ভাবেই ব্যবহার করেছি। যেন ওরা আবার দ্রুত ক্রিকেটে ফিরতে পারে।’

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার নিজেদের প্রথম ম্যাচটি জিতে বাংলাদেশে আছে আত্মবিশ্বাসের তুঙ্গে। আর এই জয় নিউজিল্যান্ডের বিপক্ষের ম্যাচটিতে টাইগারদের জোগাবে বাড়তি আত্মবিশ্বাস।

তবে এ জয় নিয়ে টাইগার কোচ বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ম্যাচ আমি সাধারণ একটি ম্যাচ হিসেবেই দেখছি। আমি এই ম্যাচের ফলাফল ভুলে নিউজিল্যান্ডের ম্যাচ নিয়ে ভাবতে চাই। তবে নিউজিল্যান্ড কঠিন প্রতিপক্ষ তা নিয়ে সন্দেহ নেই। আর আমরা বৃষ্টির কারণে অনুশীলনটাও সম্পূর্ণ করতে পারিনি।’

বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় দ্য ওভালে শুরু হবে ম্যাচটি। বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে এর আগে চার ম্যাচ খেললেও একটিতেও জয়ের দেখা পায়নি টাইগাররা। তবে এবার জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

** কিউই বধের লক্ষ্যে মাঠে নামবে টাইগাররা

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন