বিজ্ঞাপন

উপবন এক্সপ্রেস দুর্ঘটনা: বিকেলের আগে চালু হচ্ছে না রেল যোগাযোগ

June 24, 2019 | 12:22 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেট: মৌলভীবাজারের কুলাউড়ায় যাত্রীবাহী উপবন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনাস্থলে কাজ শুরু করেছেন রেলওয়ের প্রকৌশলীরা। দুর্ঘটনাকবলিত পাঁচটি বগি উদ্ধার করে লাইন মেরামত শেষে আবার ট্রেন চলাচল সোমবার (২৪ জুন) বিকেলনাগাদ শুরু হবে রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

বিজ্ঞাপন

রোববার রাত পৌনে ১২টার দিকে উপবন এক্সপ্রেস কুলাউড়ার বরমচাল এলাকায় দুর্ঘটনার কবলে পড়ে। রেলসেতুর ওপর থেকে ট্রেনটির পাঁচটি বগি ছিটকে নিচে পড়ে। এতে অন্তত চারজনের মৃত্যু হয়। এ ছাড়া আহত হন আড়াই শতাধিক যাত্রী।

দুর্ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিস উদ্ধার অভিযান শুরু করে। ঘটনাস্থল থেকে তারা চারজনের মরদেহ উদ্ধার করেন। ফায়ার সার্ভিসের পাশাপাশি রেলওয়ে পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও স্থানীয়রাও উদ্ধার অভিযানে অংশ নেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সেখানে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সারওয়ার আলম সারাবাংলাকে জানান তারা বিভিন্ন মাধ্যমে চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছেন। যার মধ্যে তিনজন নারী ও একজন পুরুষ রয়েছেন।

নিহত দুইজনের পরিচয় পাওয়া গেছে। এরা হলেন বাগেরহাটের ভান্দরখোলা গ্রামের সানজিদা আক্তার, সিলেটের আব্দুল্লাহপুর গ্রামের ফাহমিয়া ইয়াসমিন ইভা।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে রেলওয়ে দুটি তদন্ত কমিটি করেছে।

বিজ্ঞাপন

এদিকে দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন রেল সচিব মোহাম্মদ মোফাজ্জেল হোসেন, অতিরিক্ত সচিব মুজিবুর রহমান এবং রেলের মহাপরিচালক কাজী রফিকুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। সোমবার সকাল ৯টার দিকে কুলাউড়া স্টেশন থেকে দুর্ঘটনাস্থলে যান।

ঘটনাস্থল ঘুরে দেখে রেল সচিব মো. মোফাজ্জেল হোসেন সাংবাদিকদের বলেন, ‘দুর্ঘটনাকবলিত পাঁচটি বগি সরাতে রিলিফ ক্রেন আনা হয়েছে। সিলেটের সঙ্গে ঢাকা ও চট্টগ্রামের রেল যোগাযোগ পুনরায় চালুর চেষ্টা করা হচ্ছে। আশা করি বিকেলের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে।’

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মিয়া জাহান জানান, রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী (সিএমই) মিজানুর রহমানকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি তদন্ত করে আগামী তিন কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দেবে।

বিজ্ঞাপন

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে রেলওয়ে পূর্বাঞ্চলের পক্ষ থেকে আরেকটি কমিটি গঠন করা হয়েছে। রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক আহমেদ জানান, বিভাগীয় প্রধানদের নিয়ে চার সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কমিটিতে রয়েছেন, সিওপিএস সুজিত কুমার বিশ্বাস, রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আব্দুল জলিল, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মিজানুর রহমান ও সিএসপিই মইনুল ইসলাম।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন