বিজ্ঞাপন

টাইগারদের লক্ষ্য হওয়া উচিৎ ভারতীয় টপ অর্ডার

July 2, 2019 | 11:48 am

বিশ্বকাপ ডেস্ক

ইংল্যান্ড বিশ্বকাপে সেরা ব্যাটিং দল হিসেবে অংশ নিয়েছে ভারত। আর নিজেদের ব্যাটিংয়ের শক্তিও প্রদর্শন করেছে বিশ্বকাপে। এখন পর্যন্ত বিশ্বকাপের ছয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ব্যাট করছে পাঁচ ইনিংসেই। আর এই পাঁচ ইনিংসের তিনবারই ৩০০ এর অধিক রান তুলেছে ভারতীয় ব্যাটসম্যানরা। তবে ভারতের জন্য চিন্তার বিষয় তাদের মিডল অর্ডার ব্যাটসম্যানরা জ্বলে উঠতে পারছেন না।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত খেলা ছয় ম্যাচে ভারতের টপ অর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মা, শিখর ধাওয়ান (ইনজুরিতে তার বদলি হিসেবে খেলেছেন লোকেশ রাহুল) এবং বিরাট কোহলি মিলে করেছেন মোট ১০৮২ রান। এর মধ্যে আছে চারটি শতক এবং সাতটি অর্ধশতকও। রোহিতের তিনটি শতক আর কোহলির পাঁচ অর্ধশতক আছে টপ অর্ডার ব্যাটসম্যান হিসেবেই।

অন্যদিকে এই ছয় ইনিংসে ভারতের মিডল অর্ডার থেকে মোট রান এসেছে মাত্র ৫০৮। যার মধ্যে নেই একটিও শতকের ইনিংস আর অর্ধশতক আছে মাত্র দুইটি। এবারের বিশ্বকাপে ভারতের মিডল অর্ডার থেকে রানের দিক থেকে আসেনি তেমন কোনো কন্ট্রিবিউশনই।

আর তাই তো বাংলাদেশের বোলারদের মূল লক্ষ্য হবে প্রথম দিকেই ভারতের টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের উইকেট তুলে নেওয়া। গড়ে প্রতি ম্যাচে ভারতের টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের কাছ থেকে রান এসেছে ১৮০। আর মিডল অর্ডারের তিন ব্যাটসম্যানের কাছ থেকে প্রতি ম্যাচে গড়ে রান এসেছে ৮৫ করে।

বিজ্ঞাপন

এছাড়াও রান তাড়া করতে নেমে দুই ম্যাচের একটিতে জিতেছে ভারত আর বাকি একটিতে হেরেছে ইংল্যান্ডের কাছে ৩১ রানের ব্যবধানে। ভারতের মিডল অর্ডারের ব্যাটসম্যানরা ঠিক জ্বলে উঠতে পারেনি এবারের বিশ্বকাপে। ইংলিশদের মাটিতে এখনো অপরীক্ষিত ভারতীয় মিডল অর্ডার। আর এটিই এখন পর্যন্ত এবারের বিশ্বকাপে ভারতের সব থেকে দুর্বল দিক।

টাইগারদের ভারত বধের রাস্তায় ভারতীয় টপ অর্ডারে দ্রুত আঘাত হানাটায় হতে পারে বড় অস্ত্র। আর মিডল অর্ডারকে চ্যালেঞ্জ ছুঁড়ে বাংলাদেশি বোলারদের সামনে সম্ভবনা থাকছে কম রানে ভারতকে আটকে দেওয়ার।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: নিজেদের কাছেই টাইগাররা হারছে ১২ রানে

সারবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন