বিজ্ঞাপন

মারিয়াদের ‘ইউরোপ সফর’ বাতিল, বাফুফের নতুন পরিকল্পনা

August 4, 2019 | 8:38 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাইপর্বের চূড়ান্ত পর্যায়ে সেরা প্রস্তুতি নিতে চেয়েছিল বাংলাদেশের মেয়েরা। সেজন্য ইংল্যান্ডে এক মাসের প্রস্তুতি নিতে চেয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সেটা বাতিল হওয়ার পর ভিয়েতনাম, জাপান ও কোরিয়াতে প্রস্তুতি ক্যাম্প করার পরিকল্পনা থেকেও সড়ে এসেছে বাফুফে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, টাকার অভাবে এই প্রস্তুতি বাতিল করতে হয়েছে ফেডারেশনকে।

বিজ্ঞাপন

ইউরোপে মারিয়া-সানজিদাদের প্রস্তুতির জন্য ২ কোটি টাকার বাজেট ধরেছিল বাফুফে। শেষ পর্যন্ত সেই সফর বাতিল করতে হয়েছে টাকার অভাবে। এখন নতুন করে পরিকল্পনা সাজাচ্ছে ফেডারেশন। শেষ খবরে টুর্নামেন্টের আয়োজক দেশ থাইল্যান্ডে এক সপ্তাহের প্রস্তুতি ক্যাম্প করতে চায় বাফুফে।

এ বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানান, ‘আমরা থাইল্যান্ডে পরিকল্পনা করছি। ইংল্যান্ড বা ইউরোপের সফর থেকে সড়ে এসেছি। থাইল্যান্ডেই এক সপ্তাহের প্রস্তুতির চিন্তা করছি। মেয়েরা আগেই চলে যাবে সেখানে। প্রস্তুতি নিবে।’

ক’দিন আগেই গেল বছরে এএফসি অঃ ১৬ নারী চ্যাম্পিয়নশিপের প্রাথমিক বাছাইপর্বে বাহরাইনকে ১০-০, লেবাননকে ৮-০, সংযুক্ত আরব আমিরাতকে ৭-০ ও শক্তিশালী ভিয়েতনামকে ২-০ গোল ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

বিজ্ঞাপন

‘দ্বিতীয় রাউন্ডেও সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত। ফিলিপাইনকে ১০-০ ও মিয়ানমারকে ১-০ ব্যবধানে হারিয়ে এএফসির চূড়ান্তপর্ব নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। শেষ ম্যাচে অবশ্য চীনের প্রাচীর ভেদ করে জয় তুলে আনা সম্ভব হয়নি মেয়েদের। তবে, লড়াকু ফুটবল খেলে তারা প্রমাণ করেছে যোগ্যতার। সঙ্গে টিকিট নিশ্চিত করেছে সামনের বছরে অঃ ১৭ নারী বিশ্বকাপের চূড়ান্ত বাছাইপর্ব।’

এবার থাইল্যান্ডে চলতি বছরের সেপ্টেম্বরে সেই বাছাইপর্ব হবে। এটাই এএফসির চূড়ান্ত পর্ব। এই পর্ব থেকে সেরা তিন দলই জায়গা করে নিবে বিশ্বকাপে। এই ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ এখনও চূড়ান্ত হয়নি।

তবে লড়াই থেমে থাকবে না। এরই মধ্যে দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, থাইল্যান্ড ও জাপানের মতো বিশ্ব সেরা দলের সঙ্গে যুদ্ধ করে তিনে জায়গা করে নিতে হবে মেয়েদের। স্বাগতিক মিয়ানমারকে ০-১ ব্যবধানে হারিয়ে এএফসি অঃ১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্বের টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন