বিজ্ঞাপন

৩ বিচারপতির বিরুদ্ধে কী অভিযোগ আমরা জানি না: জয়নুল

August 26, 2019 | 4:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিচারিক কাজ থেকে সাময়িক অব্যাহতি নেওয়া তিন বিচারপতির বিরুদ্ধে কী অভিযোগে তদন্ত হচ্ছে, তা জানা নেই বলে দাবি করেছেন জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের আহ্বায়ক অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

বিজ্ঞাপন

তিনি বলেন, অতি সম্প্রতি তিন জন বিচারপতিকে বিচারকাজ থেকে সাময়িকভাবে অব্যাহতি দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে কী অভিযোগ, তা এখনও পরিষ্কার নয়। তার কি আর্থিক দুর্নীতিগ্রস্ত না অন্য কোনো দুর্নীতির অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে, সে বিষয়ে আমরা কিছু জানি না।

সোমবার (২৬ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।

লিখিত বক্তব্যে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক এ সভাপতি বলেন, বিচারপতিরা যদি আর্থিকভাবে দুর্নীতিগ্রস্ত হয় সেটা যেমন দুর্নীতি, তাদের ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব যথাযথভাবে পালন না করাও দুর্নীতি।

বিজ্ঞাপন

জয়নুল আবেদীন বলেন, বিচার বিভাগ থেকে জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে সব ধরনের দুর্নীতির বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে আমরা কামনা করি। কিন্তু আমরা দেখতে পারছি, দেশের প্রধান আইন কর্মকর্তা এবং আইনমন্ত্রী বিষয়টি পরিষ্কার করছেন না। এটি দুঃখজনক।

বিচারপতি নিয়োগে একটি সুনির্দিষ্ট নীতিমালা তৈরির দাবি জানিয়ে তিনি বলেন, আদালতে বিচারপতি নিয়োগ বিধিমালা তৈরি করে নিয়োগ করা একান্ত প্রয়োজন।

‘বিচার বিভাগের দুর্নীতি ও স্বজনপ্রীতি দূর করা এবং সংবিধান মোতাবেক বিচারপতি নিয়োগে বিধিমালা প্রণয়নের দাবি’তে বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বারসহ সব জেলা বারে মানববন্ধনের ঘোষণা দেন জয়নুল আবেদীন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের সদস্য মাহবুব উদ্দিন খোকনসহ সংগঠনের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২২ আগস্ট জানা যায়, হাইকোর্ট বিভাগের তিন বিচারপতি— সালমা  মাসুদ চৌধুরী, কাজী রেজাউল হক ও এ কে এম জহিরুল হকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগে তদন্ত করছে সুপ্রিম কোর্ট। ওই দিন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, ‘তিন জন বিচারপতির বিরুদ্ধে প্রাথমিক অনুসন্ধানের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শক্রমে তাদের বিচারকাজ থেকে বিরত রাখার সিদ্ধান্তের কথা অবহিত করা হয়। পরে তারা ছুটির প্রার্থনা করেন।’

সারাবাংলা/এজেডকে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন