বিজ্ঞাপন

ক্যাম্প ন্যুতে উন্মোচিত হলো ক্রুইফের মূর্তি

August 27, 2019 | 2:08 pm

স্পোর্টস ডেস্ক

বার্সেলোনার ইতিহাস রচনার পেছনে যে ফুটবলার রেখেছিলেন অকল্পনীয় ভূমিকা তিনি জোহান ইয়োহান ক্রুইফ। বর্তমান সময়ের লিওনেল মেসিকে বাদ দিলে বার্সেলোনার ইতিহাসের সব থেকে গুরুত্বপূর্ণ খেলোয়াড় তিনি। আর তাই তো ক্রুইফের জন্য মর্যাদার আসনটি কাতালান সমর্থকদের অনেক ওপরে। তার সম্মাননায় ক্যাম্প ন্যুতে প্রতিষ্ঠিত করা হলো মূর্তিটি।

বিজ্ঞাপন

তিন বছর আগে ২০১৬ সালের ২৪ মার্চ ক্যান্সারের কাছে হেরে মৃত্যবরণ করেন কিংবদন্তি এই ফুটবলার। ১৯৭৩ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত বার্সেলোনার জার্সি গায়ে মাতিয়েছেন মাঠ। তবে একজন খেলোয়াড় হিসেবে বার্সেলোনায় যতটা না সাফল্যমণ্ডিত ছিলেন ক্রুইফ, তার থেকে বেশি ছিলেন একজন ক্রীড়া সংগঠক হিসেবে।

বার্সেলোনার কোচ হিসেবে এই ডাচ দায়িত্বে ছিলেন ১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত। তার সময়েই নতুন করে বিশ্ব শাসন শুরু করে বার্সেলোনা। এ সময়ে টানা চার মৌসুম লা লিগার শিরোপা জয় করে বার্সা।

লিওনেল মেসির মতো তারকা উঠে এসেছেন বার্সেলোনার একাডেমি লা মাসিয়া থেকে। আর সেখানেও বড় অবদান ক্রুইফের। আর তাই তো কাতালান সমর্থকরা ক্রুইফের প্রতি কৃতজ্ঞ রইবেন চিরকাল।

বিজ্ঞাপন

তার সম্মাননায় বার্সেলোনা প্রেসিডেন্ট জোসেপ বার্তেমেউ ক্যাম্প ন্যু’তে মূর্তির উন্মোচন করেন। এ সময় বার্তেমেউ বলেন, ‘এটা আমাদের জন্য একটি আবেগময় সময়। ক্রুইফ আমাদের মানসিকতার পরিবর্তন করে দিয়েছেন। সেই আমাদের বিশ্বাস করিয়েছে যে আমরা দলগত ভাবে চেষ্টা করলে যেকোনো কিছুই অর্জন করতে পারি।’

ক্রুইফের মূর্তি উন্মোচনের সময় তার পরিবার থেকে স্ত্রী এবং সন্তানেরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: ১ মাসে রিয়াল শিবিরে ৯ ইনজুরি

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন