বিজ্ঞাপন

রোহিঙ্গা সংকট নিয়ে বিশ্বকে হালনাগাদ তথ্য জানাবে ঢাকা

August 28, 2019 | 8:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা সংকটের হালনাগাদ তথ্য বিশ্বের কাছে তুলে ধরবে ঢাকা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ঢাকায় অবস্থান করা বিদেশি রাষ্ট্রদূত, হাই কমিশনার এবং মিশন প্রধানদের বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিকেলে এই বিষয়ে ব্রিফ করবেন।

বিজ্ঞাপন

দ্বিতীয়বারের মতো গত ২২ আগস্ট কেন রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যর্থ হল, বৃহস্পতিবারের ব্রিফিংয়ে এই বিষয়টি গুরুত্ব পাবে বলে সূত্রগুলো জানাচ্ছে।

একাধিক সূত্রে জানা গেছে, রোহিঙ্গা সংকট কাটাতে ঢাকার অবস্থান, এই সংকটের কারণে আগামী দিনে কী কী সমস্যা সৃষ্টি হতে পারে ব্রিফিংয়ে এই বিষয়গুলো তুলে ধরা হবে। পাশাপাশি এই সঙ্কট কাটাতে ঢাকার প্রতি বিশ্বের আরো শক্ত সমর্থন চাওয়া হবে।

এর আগে, ঢাকায় অবস্থান করা সবগুলো দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও মিশন প্রধানদের রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত ১২ জুন (বুধবার) ব্রিফ করেন। ওই ব্রিফিং শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনের সর্বশেষ তথ্য-উপাত্ত আজকে (১২ জুন) আমরা বিদেশি কূটনীতিকদের জানালাম। রোহিঙ্গা প্রত্যবাসন নিয়ে মিয়ানমার বাংলাদেশের বিরুদ্ধে বেশকিছু মিথ্যা ও অপপ্রচার চালাচ্ছে।’

বিজ্ঞাপন

সেদিন তিনি আরও বলেছিলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবার্সন কীভাবে জোরদার করা যায় এবং প্রক্রিয়াটা কীভাবে ত্বরান্বিত করা যায়- সে বিষয়ে মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য আমরা বলেছি। তারাও আমাদের সঙ্গে একমত হয়েছেন যে, এই রোহিঙ্গাদের ফিরে যাওয়া উচিত এবং এটা যত দ্রুত সম্ভব ফিরে যাবে ততই বাংলাদেশের জন্য মঙ্গল। বিশ্ববাসীর জন্যও মঙ্গল।’

সারাবাংলা/জেআইএল/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন