বিজ্ঞাপন

সমুদ্র অর্থনীতি নিয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে আজ

September 4, 2019 | 10:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভারত মহাসাগর অঞ্চলকে কেন্দ্র করে উপকূলীয় ২১ রাষ্ট্রের আন্তর্জাতিক সংগঠন ভারতীয় মহাসগার রিম অ্যাসোশিয়েশন (আইওআরএ)-এর মন্ত্রী পর্যায়ের তৃতীয় সম্মেলন বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ঢাকায় শুরু হচ্ছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। বিশ্বের ৩১ দেশের মন্ত্রী-উপমন্ত্রী, সচিবসহ উচ্চ পর্যায়ের শতাধিক প্রতিনিধি এই সম্মেলনে অংশ নিতে এরই মধ্যে ঢাকায় পৌঁছেছেন।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে, ভারত মহাসাগরীয় অঞ্চলের সকল সম্ভাবনার সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে টেকসই সমুদ্র অর্থনীতিকে উৎসাহিত করা।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার ডারবানে গত বছর অনুষ্ঠিত আইওআরএ এর উচ্চ পর্যায়ের বার্ষিক বৈঠকে আর্ন্তজাতিক এই সংস্থার ২০১৯-২১ বর্ষের জন্য ভাইস প্রেসিডেন্ট এবং ২০২১-২৩ বর্ষের জন্য চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সংস্থাটির সচিবালয়কে আরও শক্তিশালী করতে ৫৭৫০ মার্কিন ডলারের আর্থিক সহায়তা দিয়েছে ঢাকা। এবারই প্রথমবারের মতো আইওআরএ-এর মন্ত্রী পর্যায়ের সম্মেলনের স্বাগতিক হচ্ছে ঢাকা।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আন্তর্জাতিক ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) মন্ত্রী পর্যায়ের সম্মেলন গত বছর ঢাকায় সফলভাবে অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনের পর ঢাকা আসন্ন আইওআরএ এর তৃতীয় মন্ত্রী পর্যায়ের সম্মেলনটিও সফলভাবে শেষ করতে চায়। এ জন্য এরই মধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে।

সম্মেলনে যোগ দিতে সংস্থাটির ২১ টি সদস্য রাষ্ট্র এবং ৯টি আর্ন্তজাতিক সংস্থা বা ফোরামের প্রতিনিধিরা এরই মধ্যে ঢাকায় এসেছেন। যার মধ্যে সাত জন পররাষ্ট্রমন্ত্রীসহ ১২ জন মন্ত্রী এবং উপমন্ত্রী রয়েছেন। তাদের উদ্দেশ্যে বুধবার (৪ সেপ্টেম্বর) ঢাকার একটি অভিজাত হোটেলে নৈশভোজের আয়োজন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সিসিলিসের পররাষ্ট্রমন্ত্রী বেরি ফর, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ, অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী হন মারিসে পেয়েইন, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী তিলক মারাপানা, কেনিয়ার কৃষি ও মৎস্যমন্ত্রী মাওয়াংগী কিউনজুরি, মরিশাসের সমুদ্র অর্থনীতি বিষয়ক মন্ত্রী প্রেমদূত কুঞ্জ, মাদাগাস্কারের কৃষিমন্ত্রী রানা রিভেলো ফানোমেজানসোয়া-লুসিয়ান, মালদ্বীপের সমুদ্র সম্পদ এবং কৃষিমন্ত্রী হাসান রশিদ, দক্ষিণ আফ্রিকার পরিবেশ বন ও মৎস্যমন্ত্রী মাখোৎসু মাগদিলিন-সাথিউ, সোমালিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবদুল কাদির আহমেদ খায়ের আবদি, থাইল্যান্ডের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা (ডেপুটি মিনিস্টার) পর্নপিমল কাঞ্চানালাক এবং কমোরসের পররাষ্ট্রমন্ত্রী সাউফ মোহাম্মেদ আল আমিন এরই মধ্যে তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন