বিজ্ঞাপন

দ্বিতীয় সেশন শেষে আফগানদের সংগ্রহ ১৯১/৩

September 5, 2019 | 3:14 pm

স্পোর্টস ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে ফিল্ডিং করছে বাংলাদেশ। লাঞ্চের পর বৃষ্টির হানায় খেলা কিছু সময় বন্ধ ছিল। এরপর বৃষ্টি থামলে মাঠে খেলা গড়িয়েছে। এই রিপোর্ট লেখা অবধি আফগানদের সংগ্রহ ৬৮ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ১৯১ রান। উইকেটে আছেন রহমত শাহ (৯৭) এবং আসগর আফগান (৪৮)।

বিজ্ঞাপন

আফগান অধিনায়ক রশিদ খান টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ের আমন্ত্রণ জানান। আফগানদের হয়ে উদ্বোধনী জুটিতে ব্যাট করতে নামেন ইব্রাহিম জাদরান এবং ইহসানুল্লাহ। তাইজুল ইসলাম আফগানদের দলীয় ৪৮ রানেই দুই ওপেনারকে বিদায় করেন। লাঞ্চের আগে তাইজুল ইসলামের জোড়া আঘাতের পর মাহমুদুল্লাহ রিয়াদও তুলে নেন এক উইকেট। ইনিংসের ৩৩তম ওভারের ৪র্থ বলে হাসমতুল্লাহ শহিদীকে আউট করেন রিয়াদ।

পড়ুন: চট্টগ্রাম টেস্টে বৃষ্টির হানা

আফগানদের বিপক্ষে নিজের সপ্তম ওভারে ইহসানুল্লাহকে (৯) বোল্ড করেন তাইজুল ইসলাম। আর এতেই তাইজুল বনে যান বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসের সব থেকে দ্রুততম এবং তৃতীয় ১০০ উইকেট শিকারি বোলার। স্কোর বোর্ডে আফগানদের রান তখন মাত্র ১৯।  এরপর আফগানদের দলীয় ৪৮ রানে আর এক ওপেনার ইব্রাহিম জাদরানের উইকেটও তুলে নেন তাইজুল। জাদরান তখন ২১ রান করে মাহমুদুল্লাহর হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। আর লাঞ্চের ঠিক আগ মুহূর্তে হাসমতুল্লাহ শহিদীকে ১৪ রানে আউট করেন রিয়াদ। ওভারের চতুর্থ বলে স্লিপে দাঁড়িয়ে থাকা সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ড্রেসিংরুমে ফিরে যান এই আফগান ব্যাটসম্যান।

বিজ্ঞাপন

পড়ুন: চট্টগ্রাম টেস্টে পেসারহীন বাংলাদেশ

প্রায় নয় মাস পরে দেশের মাটিতে কোনো টেস্ট ম্যাচ খেলতে নেমেছে টাইগাররা। আর দীর্ঘ বিরতির পর এই টেস্ট দিয়েই মাঠে নেমেছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের পর বিশ্রামে ছিলেন বেশ কিছু সময় ধরে। শ্রীলঙ্কা সফরেও তাই ছিলেন না। চট্টগ্রাম টেস্টে নেই ঘরের ছেলে তামিম ইকবাল। শ্রীলঙ্কা সফরের পর ছুটি নিয়েছেন তামিম।

বিষয়টি অনুমিতই ছিল। সাগরিকার স্পিন স্বর্গে সফরকারী আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে সর্বোচ্চ একজন পেসার নিয়ে নামবে স্বাগতিক বাংলাদেশ। আবার নাও থাকতে পারে। অবশেষে অনুমানই সত্যি হলো। গেল বছরের ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দ্বিতীয় টেস্টের অনুরূপ এই টেস্টেও কোনো পেস বোলার রাখা হয়নি স্কোয়াডে।

বিজ্ঞাপন

বোঝাই যাচ্ছে স্পিন সর্বস্ব বাংলাদেশ। যে দলের সামনে থেকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ এবং নাঈম হাসান।

পড়ুন: টেস্টে দ্রুততম উইকেটের শতক তাইজুলের

টেস্টে আফগানরা বাংলাদেশের থেকে পিছিয়ে আছে অনেকাংশে। ২০১৭ সালে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে অভিষেক ঘটে আফগানিস্তানের। সেই হিসেবে বাংলাদেশের আছে অনেক বেশি অভিজ্ঞতা। আর ঘরের মাঠে ৯ মাস পর টেস্ট খেলতে নামা টাইগাররা তাই মুখিয়ে আছে এই টেস্ট জয়ের জন্য।

নিজেদের খেলা শেষ ৫ টেস্টের মধ্যে দু’টিতে হেরেছে বাংলাদেশ। আর জিতেছে উইন্ডিজ আর জিম্বাবুয়ের বিপক্ষে। ঘরের মাঠে উইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দু’টিতেই জিতেছিল টাইগাররা। আর জিম্বাবুয়ের বিপক্ষে একটি জয় এবং ছিল একটি ম্যাচে হার। তবে নিউজিল্যান্ডের মাটিতে খেলা সর্বশেষ দুই টেস্টেই হারের মুখ দেখেছে বাংলাদেশ। অন্যদিকে আফগানিস্তান টেস্ট ক্রিকেটে খেলেছে মাত্র ২টি ম্যাচ। যার মধ্যে একটিতে হেরেছে আর একটিতে জিতেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, সাদমান ইসলাম, মমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহেদী হসান মিরাজ, তাইজুল ইসলাম এবং নাঈম হাসান।

আফগানিস্তান একাদশ: ইহসানুল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাসমতুল্লাহ শাহিদী, আসগর আফগান, মোহাম্মদ নবী, আফসার জাজাই, রশিদ খান (অধিনায়ক), ইয়ামিন আহমেদজাই, কায়েস আহমেদ এবং জহির খান।

ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। বরাবরের মতো এবারও বিশ্বের নানা প্রান্তে থাকা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য খেলা দেখার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম র‌্যাবিটহোল। এই প্রথমবার বিশ্বের নানা প্রান্ত থেকে উপভোগ করা যাচ্ছে টাইগারদের খেলা। প্রায় ২০০ দেশ থেকে বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজটি সরাসরি উপভোগ করতে ক্লিক করুন এখানে: www.rabbitholebd.com

ছবি: শ্যামল নন্দী

আরও পড়ুন: আহামরি টার্ন নেই সাগরিকার উইকেটে তবে…

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন