বিজ্ঞাপন

নারী উদ্যোক্তাদের জন্য সুবিধা রেখে এসএমই নীতিমালার খসড়া অনুমোদন

September 9, 2019 | 8:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ঋণ সুবিধা ও প্রশিক্ষণ, ব্যবসায় উদ্বুদ্ধ করা ও আলাদা তহবিল গঠনসহ বিশেষ সুবিধার বিধান রেখে ‘এসএমই নীতিমালা ২০১৯’-এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একইসঙ্গে এই নীতিমালায় ক্ষুদ্র, অতি ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প খাতে ঋণ গ্রহণে মর্টগেজ রাখার বিষয়টিও শিথিল রাখা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই খসড়ায় অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নীতিমালার বিস্তারিত তুলে ধরেন।

আরও পড়ুন- বিআইডব্লিউটিএ’র মূলধন হতে হবে ৫শ কোটি টাকা, খসড়া অনুমোদন

সচিব জানান, বিশেষ করে নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্য স্পষ্ট করা হয়েছে নীতিমালায়। এ ক্ষেত্রে নারীদের জন্য আলাদা একটি তহবিল গঠন ও প্রশিক্ষণের ব্যবস্থা করার কথা বলা হয়েছে, তাদের জন্য ঋণ সহায়তাও সহজ করতে বলা হয়েছে। নারী উদ্যোক্তাদের বাজার তৈরির সুযোগের পাশাপাশি প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোর কথাও বলা হয়েছে এই খসড়া নীতিমালায়।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব জানান, কোনোকিছু মর্টগেজ না রেখেও ঋণ পাওয়ার একটি সুযোগ রাখা হয়েছে এসএমই নীতিমালায়। এই ঋণ দিতে নীতিমালার আওতায় সরকার এসএমই গ্র্যান্ড ফান্ড চালু করবে। ফান্ড চালু হলে ক্ষুদ্র থেকে শুরু করে কুটির শিল্পের ব্যবসায়ীরাও মর্টগেজ ছাড়াই ঋণ নিতে পারবেন। সহজ শর্ত ও স্বল্প সুদেও তাদের জন্য ঋণের ব্যবস্থা রাখার কথা উল্লেখ করা হয়েছে নীতিমালায়।

এসএমই নীতিমালার খসড়ায় ছয়টি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে— যারা এসএমই’র আওতায় আসবে, তাদের অর্থপ্রাপ্তির সুযোগ সামনে রাখা; প্রযুক্তি ও উদ্ভাবনের সুযোগ; বাজারে প্রবেশের সুযোগ; শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ; ব্যবসায় সুবিধা ও সেবার অগ্রাধিকার; এবং তথ্য অধিকার নিশ্চিতকরণ।

মোহাম্মদ শফিউল আলম বলেন, নতুন এই নীতিমালায় নতুন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার ক্ষেত্রে সহায়তা করা, ই-কমার্সের ব্যবহার বাড়ানো, ব্যবসায়ীদের অনলাইন সাপোর্ট দেওয়া, আউটসোর্সিং থেকে আবেদনের মাধ্যমে এসএমইদের সহায়তা দেওয়ার বিষয়গুলো রাখা হয়েছে মোটা দাগে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, দেশে ক্ষুদ্র, অতি ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মিলিয়ে ৭৮ লাখ কারখানা রয়েছে। এই খাত থেকে জিডিপির চার ভাগের একভাগ অর্থাৎ ২৫ শতাংশ এসএমই থেকে যুক্ত হয়।

মন্ত্রিসভার এদিনের বৈঠকে ‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) আইন ২০১৯’-এর একটি খসড়াতেও অনুমোদন দেওয়া হয়। এছাড়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ নারী ক্রিকেট দলকে অভিনন্দনও জানানো হয়। পাশাপাশি প্রতিবছরের ৪ ডিসেম্বর তারিখকে ‘জাতীয় বস্ত্র দিবস’ হিসেবে উদযাপনের জন্য মন্ত্রিপরিষদের জারি করা পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাবেও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন