বিজ্ঞাপন

বাল্টিমোরে ডোনাল্ড ট্রাম্পের ইঁদুর মূর্তি

September 13, 2019 | 8:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আসন্ন বাল্টিমোর সফরকে কেন্দ্র করে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে ট্রাম্পের একটি ইঁদুর মূর্তি স্থাপন করেছেন ট্রাম্প বিরোধি রাজনৈতিক কর্মীরা। এছাড়াও বাল্টিমোরের একটি রাস্তার নামকরণ সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার নামে করা হয়েছে। ঐ বারাক ওবামা স্ট্রিটের সামনেই স্থাপন করা হয়েছে ১৪ ফুট উচ্চতার ট্রাম্পের ইঁদুর মূর্তিটি। খবর দ্য হিলের।

বিজ্ঞাপন

ঐ ইঁদুর মূর্তি স্থাপনের পরিকল্পনাকারী ক্লাউডি টেইলর স্থানীয় দৈনিক বাল্টিমোর সানকে জানিয়েছেন, ট্রাম্পের বাল্টিমোর সফরকে সামনে রেখে কিছু ট্রাম্প বিরোধি কর্মকান্ড করছেন তারা। তার মধ্যে অন্যতম এই ইঁদুর মূর্তি। আর বারাক ওবামা স্ট্রিটের সামনের জায়গাটি এই মূর্তি স্থাপনের সবচেয়ে ভালো জায়গা।

ম্যাড ডগ প্যাক নামের ট্রাম্প বিরোধি সংগঠনের প্রতিষ্ঠাতা টেইলর জানিয়েছেন, তাদের সংগঠনের পক্ষ থেকে প্রায় এক বছর ধরে বেলুন দিয়ে ট্রাম্পের এই ইঁদুর মূর্তিটি তৈরি করা হয়েছে। পরে নৌপথে ক্যালিফোর্নিয়া থেকে বাল্টিমোরে নিয়ে আসা হয়েছে মূর্তিটি।

বিজ্ঞাপন

এর প্রায় এক বছর আগে বাল্টিমোরকে ভয়ংকর জায়গা এবং এখানকার কংগ্রেসম্যান এলিজা কামিংকে বর্ণবাদী বলে উল্লেখ করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাই তার এই সফরকে কেন্দ্র করে নানামুখী প্রতিবাদ ও প্রতিরোধের আয়োজন করেছে স্থানীয়রা। বিশেষত বর্ণবাদ বিরোধী তরুণেরা এ ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করেছেন। ‘ট্রাম্প আউট অব বাল্টিমোর’ শিরোনামে ফেসবুক ইভেন্ট খুলে তারা প্রতিবাদের সূচনা করেন। আইসিই আউট অব বাল্টিমোর, পিপলস পাওয়ার এসেম্বলি, ইয়্যথ এগেনস্ট ওয়ার এন্ড রেসিজম এই প্রতিবাদ কর্মসূচিতে যৌথভাবে যোগ দেয়।

এই পরিকল্পিত প্রতিবাদ সমাবেশের অন্যতম আয়োজক মিরান্ডা বাচম্যান এক বিবৃতিতে জানান, প্রেসিডেন্ট ট্রাম্পের বর্ণবাদী এবং বিভক্তিকরণ নীতির বিরুদ্ধে বাল্টিমোরের তরুণেরা সোচ্চার। প্রেসিডেন্টের উদ্বাস্তু বা অভিবাসী বিরোধি বক্তব্য যে আসলে কালো বা বাদামী বর্ণের মানুষদের বিরুদ্ধেই বক্তব্য তা সবাই বোঝে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন