বিজ্ঞাপন

একনজরে আ.লীগের নতুন কমিটির ৭৪ জন, বাকি থাকলো ৭

December 26, 2019 | 10:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নতুন ৩২ সদস্যের নাম ঘোষণা করেছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর আগে দলের ২১তম জাতীয় কাউন্সিলের কাউন্সিল অধিবেশনে ঘোষণা করা হয়েছিল ৪২ জনের নাম। সব মিলিয়ে ৮১ সদস্যের কমিটির ৭৪ জনের নাম পাওয়া গেল। নতুন কমিটির কোষাধ্যক্ষ, তিনটি সম্পাদকীয় ও তিনটি কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য পদ এখন খালি থাকলো।

বিজ্ঞাপন

গত ২১ ডিসেম্বর কাউন্সিলে শেখ হাসিনাকে সভাপতি ও ওবায়দুল কাদেরকে সাধারণ সম্পাদক নির্বাচিত করেন আওয়ামী লীগের কাউন্সিলররা। পরে সভাপতি শেখ হাসিনা নতুন কমিটির ৪০ জনের নাম ঘোষণা করেন। সব মিলিয়ে আওয়ামী লীগের নতুন কমিটি কেমন দাঁড়ালো, দেখে নেওয়া যাক একনজরে—

সভাপতি

শেখ হাসিনা

বিজ্ঞাপন

সাধারণ সম্পাদক

ওবায়দুল কাদের

সভাপতিমণ্ডলী

বিজ্ঞাপন

সৈয়দা সাজেদা চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, বেগম মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, কাজী জাফরউল্লাহ, অ্যাডভোকেট সাহারা খাতুন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, অ্যাডভোকেট পীযুষ কান্তী ভট্টাচার্য, নুরুল ইসলাম নাহিদ, ড. আব্দুর রাজ্জাক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, রমেশ চন্দ্র সেন, অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান।

আগের কমিটির সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে সৈয়দ আশরাফুল ইসলাম এ বছর মারা গেছেন। আর নতুন করে যুক্ত হয়েছেন শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান।

যুগ্ম সাধারণ সম্পাদক

মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ চৌধুরী, বাহাউদ্দিন নাছিম।

বিজ্ঞাপন

আগের কমিটির দুই যুগ্ম সাধারণ সম্পাদক নানক ও আব্দুর রহমান নতুন এই কমিটিতে জায়গা করে নিয়েছেন সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে। বাকি দু’জন হানিফ ও দীপু মনি ধরে রেখেছেন নিজেদের পদ। আর আগের কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এবং সাংগঠনিক সম্পাদক পদে থাকা বাহাউদ্দিন নাছিম এই কমিটিতে উঠে এসেছেন যুগ্ম সাধারণ সম্পাদক পদে।

সম্পাদকমণ্ডলী

আওয়ামী লীগের আগের কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্যদের মধ্যে কাউন্সিলের দিন যাদের নাম ঘোষণা করা হয়েছিল, তাদের মধ্যে আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলি, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, স্বাস্থ্য সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, যুব ও ক্রীড়া হারুনুর রশিদ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী মো. আব্দুর সবুর ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস নতুন কমিটিতেও নিজ নিজ সম্পাদক পদ ধরে রেখেছেন। বৃহস্পতিবার ওবায়দুল কাদের যে সম্পাদকদের নাম ঘোষণা করেছেন, তার মধ্যে শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজও ছিলেন আগের কমিটির।

সম্পাদকমণ্ডলীতে নতুন যারা দায়িত্ব পেয়েছেন, তারা হলেন— আইন বিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরু, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবাহান গোলাপ, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়েশা খান এবং তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ। এর মধ্যে শেষ দু’জনের নাম ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার রাতে।

এখনো ঘোষণা করা হয়নি দলের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক এবং ধর্ম সম্পাদকের নাম।

সাংগঠনিক সম্পাদক

আহমেদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন, মির্জা আজম, অ্যাডভোকেট আফজাল হোসেন ও শফিউল আলম নাদেল। এর মধ্যে আহমেদ হোসেন, বি এম মোজাম্মেল হক ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন আগের কমিটিতেও একই পদে ছিলেন। অ্যাডভোকেট আফজাল ছিলেন আগের কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক। আর আগের কমিটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য থেকে সাংগঠনিক সম্পাদক হয়েছেন এস এম কামাল ও মির্জা আজম। আর নাদেল এই প্রথম আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে স্থান পেয়েছেন। একটি সাংগঠনিক সম্পাদকের পদ এখনো খালি রয়েছে।

উপসম্পাদক

উপদফতর সম্পাদক সায়েম খান ও উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম। এর মধ্যে আমিনুল ইসলাম আগের কমিটিতে একই পদে ছিলেন। সায়েম খান প্রথমবারের মতো কেন্দ্রীয় কমিটিতে এসেই উপসম্পাদকীয় পদ পেয়েছেন।

কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য

আবুল হাসনাত আব্দুল্লাহ, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, খ ম জাহাঙ্গীর, নুরুল ইসলাম ঠান্ডু, বদরুদ্দিন কামরান, দীপংকর তালুকদার, অ্যাডভোকেট আমিনুল আলম মিলন, আখতার জাহান, ডা. মুশফিক, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার, মেরিনা জামান কবিতা, পারভেজ জামান, হুসনে আরা লুৎফা ডালিয়া, অ্যাডভোকেট সফুরা খাতুন, অ্যডাভোকেট সানজিদা খানম, আনোয়ার হোসেন, হাসান আনিসুর রহমান, শাহাবুদ্দিন ফরাজি, ইকবাল হোসেন অপু, গোলাম রব্বানি চিনু, মারুফা আক্তার পপি, উপাধক্ষ্য রেমন্ড আরেং ও গ্লোরিয়া সরকার ঝর্ণা। তিনটি সদস্য পদে নাম ঘোষণা বাকি রয়েছে।

রইলো বাকি ৭

এ পর্যন্ত দুই দফায় আওয়ামী লীগের ৮১ সদস্যের কেন্দ্রীয় কমিটির ৭৪ জনের নাম ঘোষণা করা হয়েছে। যে সাতটি পদে এখনো কারও নাম ঘোষণা করা হয়নি, সেগুলো হলো— কোষাধ্যক্ষ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক, ধর্ম সম্পাদক, একজন সাংগঠনিক সম্পাদক এবং তিন জন কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন