বিজ্ঞাপন

গত বছর সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৫২২৭ জন: নিসচা

January 4, 2020 | 1:27 pm

সিনিয়র ফটো করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৯ সালে দেশে সড়ক দুর্ঘটনার হার আগের দুই বছরের তুলনায় সবচেয়ে বেশি। গত বছর গত বছর সারাদেশে ৪ হাজার ৭০২টি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৫ হাজার ২২৭ জন। আহত হয়েছেন ৬ হাজার ৯৫৩ জন।

বিজ্ঞাপন

শনিবার (৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ২০১৯ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরেন নিরাপদ সড়ক আন্দোলন (নিসচা)। এতে সভাপতিত্ব করেন নিসচা সভাপতি ইলিয়াস কাঞ্চন।

নিসচা প্রধান জানান, অশিক্ষিত ও অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ত্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইনের যথাযথ প্রয়োগের অভাবেই এসব দুর্ঘটনা হয়েছে।

পরিসংখ্যানে বলা হয়, ২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৬৬১ জন পথচারী মারা গিয়েছেন। যা মোট দুর্ঘটনার ৫০ শতাংশ। পথচারি মারা যাওয়ার ধরণে বলা হয়েছে, কেউ গাড়ি চাপায়, কেউ পেছন থেকে ধাক্কা খেয়েছেন, কেউ গাড়ি উল্টে বা কেউ খাদে পড়ে মারা গেছেন।

বিজ্ঞাপন

নিসচা’র প্রতিবেদনে দেখা যায়, ২০১৭ ও ১৮ সালের চেয়ে ২০১৯ সালে দুর্ঘটনায় মৃত ও হতাহতের সংখ্যা বেশি। ২০১৮ সালে মৃতের সংখ্যা ছিল ৪ হাজার ৪৩৯ জন ও ২০১৭ সালে ৫ হাজার ৬৪৫ জন। ২০১৯ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২২৭ জন। ২০১৯ সালে ২০১৮ সালের তুলনায় শতকরা ১৫ শতাংশ বেশি মারা যাওয়ার ঘটনা ঘটেছে।

নিসচা জানায়, ২০১৯ সালে ভারী যানবাহন যেমন-বাস, ট্রাক, কাভার্ড ভ্যান মিলিয়ে সর্বোচ্চ দুর্ঘটনা ঘটেছে। এসব যানবাহন ২০১৯ সালে মোট সড়ক দুর্ঘটনার ৩৯ শতাংশের জন্যই দায়ী। এছাড়া মোটরসাইকেল দুর্ঘটনার সংখ্যা শতকরা ১৯ শতাংশ।

প্রতিবেদন বলা হয়, জেলাভিত্তিক সড়ক দুর্ঘটনায় সবচেয়ে এগিয়ে ঢাকা জেলা। এ জেলায় ২০১৯ সালে ৩০৯টি সড়ক দুর্ঘটনায় প্রাণ গিয়েছে ৩৩৫ জনের ও আহত হয়েছেন ৩২৭ জন। এরপর সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে চট্টগ্রামে। ২২৬টি দুর্ঘটনায় ২৯৯ জনের মৃত্যু ও ২৫৫ জন আহত হয়েছেন। এরপর গাজীপুর, ময়মনসিংহ, বগুড়া, দিনাজপুর ও কুমিল্লা জেলায় উল্লেখযোগ্য সড়ক দুর্ঘটনা ও হতাহতের ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন

২০১৯ সালে রেলপথে সড়ক দুর্ঘটনা ঘটেছে ১৬২টি এবং এতে নিহত হয়েছেন ১৯৮ জন। আহত হয়েছেন ৩৪৭ জন। নৌ দুর্ঘটনা ঘটেছে ৩০টি, এতে মৃত্যু হয়েছে ৬৪ জনের ও আহত হয়েছেন ১৫৭ জন। এছাড়া নৌ দুর্ঘটনায় নিখোঁজ হয়েছেন ১১০ জন।

তবে ২০১৯ সালে বিমানপথে কোনো দুর্ঘটনা ঘটেনি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

সারাবাংলা/এইচআর/আইই/জেএএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন