বিজ্ঞাপন

‘কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন রয়েছে’

January 13, 2020 | 7:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মান ভালো হলেও কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে প্রশ্ন রয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ভালো। তবে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন রয়েছে। যেগুলোর বিরুদ্ধে সার্টিফিকেট বাণিজ্যের অভিযোগ পাওয়া যাচ্ছে, তাদের মধ্যে অধিকাংশ বিশ্ববিদ্যালয় আদালতের স্থগিতাদেশ নিয়ে কার্যক্রম পরিচালনা করছে।

সোমবার (১৩ জানুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তরে কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। এদিন বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে দেশে সরকার অনুমোদিত ১১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রয়েছে। এর মধ্যে ৯৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে বিভিন্ন পত্র-পত্রিকায় সার্টিফিকেট বাণিজ্যের অভিযোগ পাওয়া যাচ্ছে, তাদের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ই আদালতের স্থগিতাদেশ নিয়ে পরিচালিত হচ্ছে। একটি বিশ্ববিদ্যালয়কে (দারুল ইহসান বিশ্ববিদ্যালয়) আদালতের রায় মেনে বন্ধ করে দিয়েছে সরকার।

বিজ্ঞাপন

ডা. দীপু মনি বলেন, শিক্ষার গুণগত মান বজায় রাখার স্বার্থে, তথা সার্টিফিকেট বাণিজ্য বন্ধ করার জন্য কমিশন থেকে নিয়মিত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো মনিটরিং করা হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি প্রেগ্রামের জন্য মোট ক্রেডিট আওয়ার সেমিস্টার আগে থেকে নির্ধারিত করার মাধ্যমে প্রতিটি প্রোগ্রামের নির্দিষ্টসংখ্যক আসনের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে। এতে শিক্ষার নামে সার্টিফিকেট বাণিজ্য অনেকটা বন্ধ হয়েছে। কমিশন কর্তৃপক্ষসহ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আকস্মিকভাবে পরিদর্শন করা হচ্ছে। প্রতিটি অসাধু চক্রের  যোগসাজশে পরিচালিত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করা হয়েছে এবং অনুমোদনহীন ক্যাম্পাস বন্ধের বিষয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা বন্ধ করা হয়েছে। আইন অনুযায়ী প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ গুণগত মান নিশ্চিত করতে সেল বা ইউনিট গঠন করা হয়েছে। সবার অবগতির জন্য বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা সম্পর্কে সবসময় জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তির যোগ্যতা এবং বিশ্ববিদ্যালয়ের নাম ও অনুমোদিত প্রোগ্রাম বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ওয়েবসাইটে নিয়মিত আপলোড করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন