বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় আগাম প্রস্তুতি, ঢাকা মেডিকেলে আইসোলেশন ইউনিট

January 30, 2020 | 8:00 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা ভাইরাসের সতর্কতা হিসেবে আগাম প্রস্তুতি ও আক্রান্ত রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে সারাদেশের সরকারি হাসপাতালে অনতিবিলম্বে আইসোলেশন ইউনিট খোলার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ নির্দেশনা অনুযায়ী ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে হাই ডিপেন্সি ইউনিট (এইচডিইউ) সাপোর্টযুক্ত আইসোলেশন ইউনিট খোলা হয়েছে।

বিজ্ঞাপন

হাসপাতালের নতুন ভবনের নিচতলায় একিউট মেডিসিন বিভাগের একটি কক্ষকে আইসোলেশন ইউনিট হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। এটি ১০টি বেড রয়েছে।

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, ‘আমরা আগে থেকেই এই ভাইরাসের বিষয়ে অবগত। করোনাভাইরাস মোকাবিলার আগাম প্রস্তুতি এরইমধ্যে আমরা নিয়েছি। আমাদের আইসোলেশন ইউনিটে সিনিয়র-জুনিয়র চিকিৎসকরা থাকবেন। আমরা একটি রোস্টার তৈরি করছি। রোস্টার অনুযায়ী চিকিৎসকরা দায়িত্বপালন করবেন।’

বিজ্ঞাপন

পরিচালক আরও বলেন, ‘কোনো মানুষ যে ধরনের ভাইরাসে আক্রান্ত হোক না কেন তাদের চিকিৎসা দেব। যদি করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগী এসে পড়ে তাহলে তার স্বাস্থ্য সুরক্ষার জন্য উদ্যোগ নেব।’

ঢামেক হাসপাতাল পরিচালক নাসির উদ্দিন জানান, ৩০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজর ডা. মিলন অডিটোরিয়ামে করোনাভাইরাস জন্য কী করণীয় সে বিষয়ে একটি সেমিনার আছে। সেখানে স্বাস্থ্যমন্ত্রীর পাশাপাশি অধিদফতরের সব কর্মকর্তা থাকবে। সেখানে হাসপাতালের নার্স ও ওয়ার্ডবয়রা উপস্থিত থাকবেন। সেখানে করোনাভাইরাস মোকাবিলায় নির্দেশনা থাকবে।

বিজ্ঞাপন

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ১৩২ জন। চীন ছাড়াও এখন পর্যন্ত থাইল্যান্ড, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এ ভাইরাসের নাম দিয়েছে ২০১৯ নভেল করোনাভাইরাস। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে চীনে সফর করেছেন এমন লোকজনের মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। সে কারণে অনেক দেশই এ ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন সফরে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সারাবাংলা/এসএসআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন