বিজ্ঞাপন

বইমেলায় ড. কাবিল খানের ‘মোবাইল জার্নালিজম, সময়ের সাংবাদিকতা’

February 6, 2020 | 2:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

এই প্রথম মোবাইল জার্নালিজম নিয়ে পরিপূর্ণ বই বের হয়েছে। বাংলায় মোবাইল সাংবাদিকতার আদ্যপ্রান্ত নিয়ে লিখেছেন ড. আবদুল কাবিল খান । বইটির নাম ‘মোবাইল জার্নালিজম সময়ের সাংবাদিকতা’। ড. আবদুল কাবিল খান জামিল খান নামেও পরিচিত।

বিজ্ঞাপন

একজন সাংবাদিক মোবাইল ফোন ব্যবহার করে কীভাবে হয়ে উঠতে পারেন মোবাইল সাংবাদিক, আর এ জন্য তাঁর করণীয়ই বা কী- এমন খুঁটিনাটি বিষয় জানার এক ধরণের সহায়ক বই। অমর একুশে বইমেলায় ‘সমগ্র প্রকাশন’ থেকে বেরিয়েছে বইটি।

মোবাইল সাংবাদিকতা শেখার জন্য বইটিতে ব্যবহারিক বিষয়গুলির ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। সাংবাদিকতার কাজে কোন মোবাইল অ্যাপ বেশি কার্যকরী, এর বৈশিষ্ট্য ও ফিচার, ভিডিও রেকর্ডের কৌশল, লাইভ ভিডিও সম্প্রচার, ছবি তোলা ও সম্পাদনা এসবের পাশাপাশি মোবাইল সাংবাদিকতার জন্য দরকারি সরঞ্জামেপ পরিচিতি সবিস্তারে তুলে ধরা হয়েছে বইটিতে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী, গণমাধ্যম কর্মী, ইউটিউবার, ব্লগার, নাগরিক সাংবাদিক, এনজিও কর্মীদের মোবাইল সাংবাদিকতা শিখতে সহায়ক ভুমিকা রাখবে বলে মনে করেন বইটির লেখক আবদুল কাবিল খান। বর্তমানে তিনি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক।

বিজ্ঞাপন

২০১৪ সাল থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত তিনি পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়ার গণযোগাযোগ বিভাগে শিক্ষক হিসাবে নিয়োজিত ছিলেন। ২০১৭ সালে তিনি দৈনিক প্রথম আলোর ডিজিটাল বিভাগে মোবাইল জার্নালিজম স্পেশালিষ্ট হিসেবে যোদ দেন।

‘মোবাইল জার্নালিজম সময়ের সাংবাদিকতা’ বইটি নিয়ে লেখক বলেছেন, সাংবাদিকতা পেশার কাজে মোবাইল ফোনের অপরিহার্য ব্যবহার, এ জন্য উপযুক্ত অ্যাপ এবং আনুষাঙ্গিক উপকরণের সংখ্যা বাড়তে থাকায় মোবাইল সাংবাদিকতা মূল ধারার সাংবাদিকতার গতি-প্রকৃতি বদলে দিয়েছে। মোবাইল সাংবাদিকতার তাত্ত্বিক ও ব্যবহারিক প্রয়োগ- এই দুইয়ের সমন্বয়ে ‘মোবাইল জার্নালিজম :সময়ের সাংবাদিকতা’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/পিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন