বিজ্ঞাপন

চুলু-ফারইস্ট পর্বতে পতাকা ওড়ানোর স্বপ্ন তাদের চোখে

February 9, 2020 | 2:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রথমবারের মতো বাংলাদেশ থেকে হিমালয়ের চুলু-ফারইস্ট পর্বতে শীতকালীন অভিযানে যাচ্ছে একদল অভিযাত্রী। অভিযানের নাম ‘গো জায়ান উইন্টার এক্সপেডিশন ২০২০’।

বিজ্ঞাপন

অ্যাডভেঞ্চার ক্লাব দ্য কোয়েস্ট এর পক্ষ থেকে যে চার অভিযাত্রী এই অভিযানে অংশ নিচ্ছেন তারা হলেন, সালেহীন আরশাদী, ইন্তিয়াজ মাহমুদ, তাহমিদ হোসাইন রাফিদ ও সামিউর রহমান তূর্য।

আগামী ১২ ফেব্রুয়ারি এক মাসের হিমালয়ের দুর্গম চূড়া চুলু-ফারইস্ট আরোহণের অভিযানে দেশ ছাড়ছেন এই তরুণ অভিযাত্রীরা। এখন তাদের চোখে, হিমালয়ের চরমতম আবহাওয়ায় অন্নপূর্ণা পর্বতশ্রেণিতে অবস্থিত ১৯ হাজার ৮৭৮ ফুট উচ্চতার চুলু-ফারইস্ট পর্বতে বাংলাদেশের পতাকা ওড়ানোর স্বপ্ন।

হিমালয়ের হিমবাহগুলোর গলা পানি থেকেই এই অঞ্চলের নদ নদীর সৃষ্টি, যা ব-দ্বীপে প্রাণ সঞ্চার করেছে। জলবায়ুর অভিযোজনে হিমবাহ গলে যাওয়ার মাত্রা দ্রুততর হচ্ছে, যা বাংলাদেশের মত ভাটির দেশের জন্য মারাত্মক বিপর্যয় ডেকে আনছে। পর্বতারোহণের পাশাপাশি তাই দলটি বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ভয়াবহতা ও পরিবেশ বিপর্যয়ের বিষয়ে সচেতনা সৃষ্টির প্রয়াস চালাবে।

বিজ্ঞাপন

হিমালয়ে শীতকালীন অভিযান নানা কারণে অত্যন্ত দুঃসাধ্য। পাঁচ হাজার মিটার উচ্চতার পর অক্সিজেনের পরিমাণ সমতলের অর্ধেক। অক্সিজেনের অভাবে প্রতিটি পদক্ষেপ নেওয়া তখন বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। এসময় তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। তীব্র ঠাণ্ডার সঙ্গে যোগ হয় তুমুল তুষারঝড়, হঠাৎ করে নেমে আসা তুষারধস ও ফাটলের বাধা। এসবই মোকাবিলা করে এগিয়ে যাবেন অভিযাত্রীরা। মানসিক ও শারীরিকভাবে সেই প্রস্তুতি নিয়েই এগোচ্ছেন তারা।

চার অভিযাত্রীর শীতকালীন এই অভিযানটি পৃষ্ঠপোষকতা করছে গো জায়ান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন