বিজ্ঞাপন

বশেমুবিপ্রবিতে ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে চবির সংহতি

February 16, 2020 | 1:39 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুবিপ্রবি) ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে সংহতি জানিয়ে সমাবেশ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

রোববার (১৬ ফেব্রুয়ারি) ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ইতিহাস বিভাগের মাধ্যমে বাংলাদেশের ইতিহাসকে লালন করা হয়। বাংলাদেশের ক্ষেত্রে ইতিহাস অনেক গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে জানতে হলে অবশ্যই ইতিহাস জানতে হবে। সেখানে বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগ বন্ধ করা খুবই দুঃখজনক । ইউজিসির এমন সিদ্ধান্ত দেশপ্রেমবিরোধী ও আত্মঘাতী।

সমাবেশে উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো মাহবুবুল হক, সহযোগী অধ্যাপক ড. শওকত আরা বেগম, সহকারী অধ্যাপক ড. সালমা বিনতে শফিক ও ড. আনন্দ বিকাশ চাকমা, প্রভাষক রন্টু দাশ ও দেবাশীষ কুমার প্রামাণিক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোরশেদুল আলম। এছাড়াও ইতিহাস বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী সংহতি সমাবেশে যোগ দেন।

বিজ্ঞাপন

বশেমুরবিপ্রবিতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইউজিসির অনুমোদন ছাড়াই ইতিহাস বিভাগ চালু হয়। বর্তমানে বিভাগটিতে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত। গেল বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক সভায় বশেমুবিপ্রবিতে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে কোনো নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেওয়া হয়।

এর আগে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বারবার চেষ্টা করা হলেও বিভাগটির অনুমোদন দেয়নি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে বতর্মানে অধ্যায়নরত শিক্ষার্থীদের অনুমোদন দিলেও ইতিহাস বিভাগের অনুমোদন দেওয়া হয়নি। এতে ইতিহাস বিভাগ অনুমোদনের দাবিতে আন্দোলনও করেছেন বশেমুপ্রবির শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন