বিজ্ঞাপন

নারী দিবসে স্বপ্নদলের ‘হেলেন কেলার’ ও নারী নাট্যজন সম্মাননা

March 7, 2020 | 8:18 pm

আশীষ সেনগুপ্ত

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নাট্যসংগঠন ‘স্বপ্নদল’ আয়োজন করেছে নাট্য প্রদর্শনী ও নারী নাট্যজন সম্মাননা। ‘নারীজন্ম ধন্য হোক আপনভাগ্য গড়ার অধিকারে’ স্লোগানে রোববার (৮ মার্চ) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে অনুষ্ঠিত হবে স্বপ্নদল প্রযোজনা নারীজাগরণের মনোড্রামা ‘হেলেন কেলার’-এর বিশেষ মঞ্চায়ন এবং নাট্যজন ‘রোকেয়া রফিক বেবী’কে দেওয়া হবে স্বপ্নদলের ‘আন্তর্জাতিক নারী দিবস সম্মাননা ২০২০’।

বিজ্ঞাপন

প্রদর্শনীর আগে সম্মাননা প্রদান পর্বে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন মঞ্চসারথী আতাউর রহমান, নাট্যজন এস এম মহসীন, লেখক ও ব্রেইল প্রকাশক নাজিয়া জাবীন এবং নাট্যজন অরুণা বিশ্বাস।

বিশ্বের সব নারীকে সম্মান জানাতে ২০১২ সাল থেকে নিয়মিতভাবে আন্তর্জাতিক নারী দিবস পালন করে আসছে স্বপ্নদল। এখন পর্যন্ত তাদের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়েছে নাট্যজন ফেরদৌসী মজুমদার, শিমূল ইউসুফ, লাকী ইনাম, নূনা আফরোজ, আইরিন পারভীন লোপা, সাধনা আহমেদ, ত্রপা মজুমদার ও স্বপ্নদলের নিয়মিত নারী নাট্যকর্মীসহ স্বপ্নদলের সব নিয়মিত নাট্যকর্মীর মায়েদের।

বিজ্ঞাপন

স্বপ্নদলের দলপ্রধান জাহিদ রিপন বলেন, ‘স্বপ্নদলের পক্ষ থেকে এটা আমাদের নিয়মিত আয়োজন। থিয়েটারে নারী নাট্যকর্মীদের সংখ্যা খুবই নগণ্য এবং যারা আছেন, তারা নানা প্রতিকূলতার মধ্য দিয়েও থিয়েটারকে ভালোবাসে সময় দিচ্ছেন। আমাদের ভাবনা ছিল— আমরা যদি তাদের এই সম্পৃক্ততাকে সম্মান জানাতে পারি, শ্রদ্ধা জানাতে পারি, তাহলে তাদের মধ্যে এটা অনুপ্রেরণা ও উৎসাহ জোগাবে। পাশাপাশি আমরা ২০১৪ সালে আমাদের সব নিয়মিত নাট্যকর্মীর মায়েদের সম্মান জানিয়েছিলাম। সারাদেশ থেকে প্রায় ২০/২২ জন মায়েরা এসেছিলেন সেবার। আমরা দেখলাম এটাতে মায়েরা ভীষণ আনন্দিত হলেন। ছেলেমেয়েদের কাজে তারাও গর্বিত হলেন। এছাড়াও আমরা প্রতিবছর যাকে সম্মান জানাই, তার সঙ্গে আমাদের দলের যেসব নারী নাট্যকর্মী রয়েছেন, তাদেরও শুভেচ্ছা জানাই। পাশাপাশি আগামীকালের প্রদর্শনীতে যত জন নারী দর্শক আসবেন, তাদেরও আমরা ফুল দিয়ে শুভেচ্ছা জানাব।’

জাহিদ রিপন আরও বলেন, ‘আমরা নাট্যাচার্য সেলিম আল দীন পদক প্রবর্তন করেছিলাম। যেটা নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণ দিবসকে ঘিরে আয়োজন করা হয় এবং এ পর্যন্ত ২০টি উৎসব আমরা করেছি। তবে এই পদকটা একবারই দেওয়া হয়েছে। সেটা নাট্যাচার্যের আজন্ম শিল্পসঙ্গী নাট্যজন নাসির উদ্দিন ইউসুফকে। এরপর একটা লম্বা বিরতি হয়ে গেছে। আগামি উৎসবে আমরা তিন বছরের পদক একসঙ্গেই দেওয়ার পরিকল্পনা করেছি।’

বিজ্ঞাপন

সম্মাননা প্রদান পর্ব শেষে মঞ্চায়িত হবে স্বপ্নদল প্রযোজনা নারীজাগরণের মনোড্রামা ‘হেলেন কেলার’-এর বিশেষ প্রদর্শনী। বিশ্বের বিস্ময় মহিয়সী নারী হেলেন কেলারের জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক একক অভিনয়ে সমৃদ্ধ ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। অভিনয় করছেন জুয়েনা শবনম এবং প্রযোজনা-ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।

দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় একজন নারী হেলেন কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনী নিয়ে আবর্তিত স্বপ্নদলের ‘হেলেন কেলার’ প্রযোজনা। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী অ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইনের মতো বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর, তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত-স্বরূপ! উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আনবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও। অজস্ত্র প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চূড়ান্ত সার্থকতা— এ উচ্চাঙ্গের অনুভবটিই শেষাবধি প্রধান হয়ে ওঠে হেলেন কেলারের জীবনীনির্ভর এবং গবেষণাগার পদ্ধতিতে নির্মিত ঐতিহ্যের ধারায় আধুনিক বাংলা নাট্যরীতির এ প্রযোজনায়।

বিজ্ঞাপন

‘হেলেন কেলার’ প্রযোজনাটি দেশে ও দেশের বাইরে জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে ও ভারতের কলকাতায় প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত ‘পূবের নাট্যগাথা’ আন্তর্জাতিক নাট্যোৎসবে প্রদর্শনীসহ এ পর্যন্ত ২৮টি প্রদর্শনীর মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। পাশাপাশি এর গবেষণা, বিষয়বন্তু, উপস্থাপনরীতি প্রভৃতির বিবেচনায় একটি আন্তর্জাতিকমানের প্রযোজনা হিসেবে স্বীকৃতি পেয়েছে। সম্প্রতি ‘হেলেন কেলার’ প্রযোজনাটি কুয়েতের বিশ্বখ্যাত একটি নাট্যোৎসবে মঞ্চায়নের জন্যেও আমন্ত্রিত হয়েছে।

সারাবাংলা/এএসজি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন