বিজ্ঞাপন

এখনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয়

March 10, 2020 | 8:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস পরিস্থিতিতে এখনো দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধের কোনো সিদ্ধান্ত নেয়নি শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতি খারাপ হলে তবেই প্রতিষ্ঠানগুলোতে ছুটি ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ মার্চ) এক বিবৃতিতে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের জানান, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার বিষয়ে এখনো শিক্ষা মন্ত্রণালয় কোনো সিদ্ধান্ত নেয়নি। শিক্ষা মন্ত্রণালয় আইইডিসিআরের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন- করোনাভাইরাস প্রতিরোধে পরিবর্তন আনুন জীবনযাপনে

আবুল খায়ের জানান, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে বলে একটি মহল গুজব ছড়াচ্ছে। এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হলো।

বিজ্ঞাপন

এদিকে, প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার দাবি তুলেছেন অভিভাবকরা। মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে খুব শিগরিগই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আরও পড়ুন- করোনাভাইরাস সম্পর্কে যা কিছু জানা প্রয়োজন

দেশে তিন জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলেও সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিত এখনো তৈরি হয়নি। আর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সোমবার এক অনুষ্ঠানে বলেছেন, শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

বিজ্ঞাপন

বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত ১ লাখ ১৪ হাজার ৪২২ জন আক্রান্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৪ হাজার ২৭ জন। বিশ্বের ১০৫টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। আক্রান্ত ৬৪ হাজার ৮১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। ১০৪তম দেশ হিসেবে বাংলাদেশেও এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে রোববার (৮ মার্চ)।

আরও পড়ুন- করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে যা কিছু করণীয়

এর আগে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর চীন, ইতালি, জাপানসহ অনেক দেশই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। আইইডিসিআর বলছে, বাংলাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার মতো পরিস্থিতি তৈরি না হলেও যতটাসম্ভব জনসমাগম এড়িয়ে চলতে হবে সবাইকে।

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন